জাতীয় রপ্তানি ট্রফি পেল শেয়ারবাজারের যে সব কোম্পানি

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

পণ্য রপ্তানিতে অবদানের স্বীকৃতি হিসেবে গত ২০১৭-১৮ অর্থবছরের জন্য জাতীয় রপ্তানি ট্রফি (পদক) পেয়েছে ৬৬টি প্রতিষ্ঠান। এর মধ্যে সেরা রপ্তানিকারক প্রতিষ্ঠান হিসেবে স্বর্ণপদক পেয়েছে ২৭টি প্রতিষ্ঠান। রৌপ্যপদক পেয়েছে ২৩টি প্রতিষ্ঠান আর ব্রোঞ্জপদক পেয়েছে ১৫টি প্রতিষ্ঠান। এর বাইরে জাবের অ্যান্ড জোবায়ের ফেব্রিকস আলাদাভাবে বঙ্গবন্ধু শেখ মুজিব রপ্তানি ট্রফি পেয়েছে। গতকাল বৃহস্পতিবার রাজধানীর একটি অভিজাত হোটেলে প্রতিষ্ঠানগুলোর শীর্ষ নির্বাহীদের হাতে এ পদক তুলে দেওয়া হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বঙ্গভবন থেকে অনলাইনে যুক্ত ছিলেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাণিজ্যসচিব তপন কান্তি ঘোষ, ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের সভাপতি মো. জসিম উদ্দিন, রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) ভাইস চেয়ারম্যান মো. এ এইচ এম আহসান।

তৈরি পোশাক (ওভেন) খাতে স্বর্ণপদক পেয়েছে রিফাত গার্মেন্টস। আর তৈরি পোশাক (নিটওয়্যার) খাতে স্বর্ণপদক পেয়েছে স্কয়ার ফ্যাশনস। এ ছাড়া সব ধরনের সুতায় বাদশা টেক্সটাইল, টেক্সটাইলে (ফেব্রিকস) শেয়ারবাজারের তালিকাভূক্ত
এনভয় টেক্সটাইল, হোম ও বিশেষায়িত টেক্সটাইল পণ্যে জাবের অ্যান্ড জোবায়ের ফেব্রিকস, টেরিটাওয়েলে নোমান টেরিটাওয়েল মিলস, হিমায়িত খাদ্যে বিডি সি ফুড, কাঁচা পাটে ইন্টারন্যাশনাল জুট ট্রেডার্স, পাটজাত পণ্যে আকিজ জুট মিলস, ক্রাস্ট বা ফিনিশড চামড়ায় শেয়ারবাজারের অ্যাপেক্স ট্যানারি, চামড়াজাত পণ্যে পিকার্ড বাংলাদেশ, ফুটওয়্যার (সব) খাতে বে-ফুটওয়্যার, কৃষিজ পণ্যে (তামাক ছাড়া) মনসুর জেনারেল ট্রেডিং, কৃষি প্রক্রিয়াজাত পণ্যে (তামাক ছাড়া) প্রাণ ডেইরি লিমিটেড, হস্তশিল্পজাত পণ্যে কারুপণ্য রংপুর এবং প্লাস্টিক পণ্যে বেঙ্গল প্লাস্টিকস লিমিটেড ইউনিট-৩ স্বর্ণপদক পেয়েছে।

শেয়ারবাজারের সিরামিক শিল্প খাতের শাইনপুকুর সিরামিকস, হালকা প্রকৌশল খাতে ইউনিগ্লোরি সাইকেল কম্পোনেন্ট, ইলেকট্রিক ও ইলেকট্রনিকস পণ্যে এনার্জি প্যাক ইঞ্জিনিয়ারিং, অন্যান্য শিল্পজাত পণ্যে বিএসআরএম স্টিলস, ওষুধে স্কয়ার ফার্মাসিউটিক্যালস এবং ইপিজেডভুক্ত শতভাগ বাংলাদেশি মালিকানাধীন (‘সি’ ক্যাটাগরি) তৈরি পোশাকশিল্পে (নিট ও ওভেন) স্বর্ণপদক পেয়েছ ইউনিভার্সেল জিনস।

ইপিজেডভুক্ত শতভাগ বাংলাদেশি মালিকানাধীন (‘সি’ ক্যাটাগরি) অন্যান্য পণ্য ও সেবা খাতে স্বর্ণপদক পেয়েছে ফারদিন এক্সেসরিজ। এ ছাড়া প্যাকেজিং ও এক্সেসরিজ খাতে মনট্রিমস, অন্যান্য প্রাথমিক পণ্যে অর্কিড ট্রেডিং করপোরেশন এবং অন্যান্য সেবা খাতে স্বর্ণপদক পেয়েছে মীর টেলিকম লিমিটেড। আর নারী উদ্যোক্তা বা রপ্তানিকারকদের জন্য সংরক্ষিত খাতে (পণ্য ও সেবা) স্বর্ণপদক পেয়েছে শেয়ারবাজারের স্কয়ার টেক্সটাইলস।

স্টকমার্কেটবিডি.কম/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *