জুলাইয়ে যুক্তরাজ্যে পোশাক রফতানি বেড়েছে ৩২ শতাংশ

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

২০২১ সালের জুলাই মাসের চেয়ে চলতি বছরের (২০২২) একই সময়ে যুক্তরাজ্যে (ইউকে) বাংলাদেশের পোশাক রফতানি বেড়েছে ৩২ দশমিক ২৭ শতাংশ। যুক্তরাষ্ট্রে (ইউএসএ) এই সময়ে পোশাক রফতানি বেড়েছে ১৪ দশমিক ৩৮ শতাংশ, কানাডায় ৭ দশমিক ৩৩ শতাংশ ও ইউরোপীয় ইউনিয়নভুক্ত (ইইউ) দেশগুলোতে বেড়েছে ১৩ দশমিক ৪৬ শতাংশ।

মঙ্গলবার (১৬ আগস্ট) রফতানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) প্রকাশিত তথ্য পর্যালোচনা করে দেশভিত্তিক রফতানির এ তথ্য জানিয়েছে পোশাক মালিকদের সংগঠন বিজিএমএই।

বিজিএমইএ জানিয়েছে, ২০২২-২৩ অর্থবছরের জুলাই মাসে যুক্তরাষ্ট্রে পোশাক রফতানি হয়েছে ৬৮৫ দশমিক ৭৭ মিলিয়ন ডলার। গেল ২০২১-২২ অর্থবছরের রফতানির পরিমাণ ছিল ৫৯৯ দশমিক ৫৩ মিলিয়ন ডলার। অর্থাৎ চলতি জুলাই মাসে রফতানি বেড়েছে ১৪ দশমিক ৩৮ শতাংশ। ইউরোপীয় ইউনিয়নে গত অর্থবছরের জুলাই মাসে পোশাক রফতানি হয়েছিল ১ দশমিক ৪৬ বিলিয়ন ডলার। চলতি বছরের জুলাই মাসে তা বেড়ে হয়েছে ১ দশমিক ৬৫ বিলিয়ন ডলার। রফতানি আয়ে প্রবৃদ্ধি ১৩ দশমিক ৩৬ শতাংশ।

এদিকে, যুক্তরাজ্যে ২০২১ সালের জুলাই মাসে পোশাক রফতানির পরিমাণ ছিল ২৭৬ মিলিয়ন ডলার। চলতি ২০২২-২৩ অর্থবছরের একই মাসে তা বেড়ে ৩৬৬ মিলিয়ন ডলারে উন্নীত হয়েছে। দেশটিতে বাংলাদেশের পোশাক পণ্য রফতানি বেড়েছে ৩২ দশমিক ২৭ শতাংশ। এছাড়া জার্মানিতে ২ দশমিক ২১ শতাংশ রফতানি বৃদ্ধি পেয়েছে ৫১৭ মিলিয়ন ডলারে উন্নীত হয়েছে।

একইসঙ্গে স্পেন, ফ্রান্স, নেদারল্যান্ড, ইতালি এবং পোল্যান্ডের মতো প্রধান দেশগুলোতে পোশাক রফতানি বেড়েছে যথাক্রমে ৩০ দশমিক ২৭ শতাংশ, ১৩ দশমিক ৮৮ শতাংশ, ৪ দশমিক ১৪ শতাংশ ও ২ দশমিক ৯২ শতাংশ। বাংলাদেশের প্রধান অপ্রচলিত বাজারগুলোর মধ্যে জাপান, ভারত, অস্ট্রেলিয়া ও দক্ষিণ কোরিয়ায় রফতানি বেড়েছে যথাক্রমে ৪ দশমিক ২৬ শতাংশ, ৭১ দশমিক ৭৪ শতাংশ, ১৮ দশমিক ৫৩ শতাংশ ও ২২ দশমিক ২৭ শতাংশ।

স্টকমার্কেটবিডি.কম///

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *