জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি কেন অবৈধ নয় : হাইকোর্ট

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

ডিজেল, পেট্রলসহ জ্বালানি তেলের দাম বাড়িয়ে সরকারের জারি করা প্রজ্ঞাপনের বৈধতা নিয়ে প্রশ্ন তুলেছেন হাইকোর্ট। কেন ওই প্রজ্ঞাপনটি আইনগত কর্তৃত্ববহির্ভূত ঘোষণা করা হবে না, জানতে রুল জারি করা হয়েছে।

সুপ্রিম কোর্টের আইনজীবী ইউনুছ আলী আকন্দের রিটে প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের হাইকোর্ট বেঞ্চে এ রুল দেন। জ্বালানি সচিব, উপসচিব ও বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) চেয়ারম্যান, মন্ত্রিপরিষদসচিব, আইনসচিব ও রাষ্ট্রপতি কার্যালয়ের সচিবকে চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।

রিটকারী আইনজীবী ইউনুছ আলী আকন্দ নিজেই আবেদনের পক্ষে শুনানি করেন। সঙ্গে ছিলেন আইনজীবী জ্যোতির্ময় বড়ুয়া। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অরবিন্দ কুমার রায়।

আইনজীবী ইউনুছ আলী আকন্দ বলেন, ‘বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন আইন, ২০০৩-এর বিধান অনুযায়ী গণশুনানি করে জ্বালানির দাম বাড়ানোর কথা। কিন্তু সরকার আইনটির ২২ এবং ধারা ৩৪-এর ৩, ৬ উপধারা লঙ্ঘন করে জ্বালানি তেলের দাম বাড়িয়েছে। এ দাম বাড়ানোর মধ্য দিয়ে সংবিধানের ১৫, ৩১ অনুচ্ছেদ লঙ্ঘন করেছে সরকার।’

স্টকমার্কেটবিডি.কম/////

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *