ঝুঁকি মোকাবিলায় ব্যাংকগুলোকে কেন্দ্রীয় ব্যাংকের গাইডলাইন

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

নিরাপত্তা ঝুঁকি মোকাবিলায় আর্থিক প্রতিষ্ঠানগুলোকে আইসিটির হালনাগাদ গাইডলাইন পরিপালনের নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ থেকে সম্প্রতি এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করেছে।

নিরাপত্তা ঝুঁকি মোকাবিলা জারি করা নির্দেশনাটি দেশে কার্যরত সব আর্থিক প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক/প্রধান নির্বাহী কর্মকর্তার নিকট পাঠিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

নির্দেশনায় বলা হয়েছে, নিরাপত্তা সংক্রান্ত ২০১৫ সালে জারি করা সার্কুলারের মাধ্যমে আর্থিক প্রতিষ্ঠানগুলোর আইটি ঝুঁকিসমূহ মোকাবিলার নিমিত্ত গাইডলাইন অন আইসিটি সিকিউরিটি ফর ব্যাংক অ্যান্ড নন ব্যাংকিং ফাইন্যান্সিয়াল ইনস্টিটিউট অনুসরণ/পরিপালনের নির্দেশনা প্রদান করা হয়েছিল।

ডিজিটাল ট্রান্সফরমেশনের প্রেক্ষিতে আর্থিক খাতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ব্যবহার প্রতিনিয়ত বৃদ্ধি পাচ্ছে এবং তথ্য প্রযুক্তিগত অবকাঠামো দ্রুত পরিবর্তিত হচ্ছে। এর পাশাপাশি আইটি সংক্রান্ত নিরাপত্তা ঝুঁকিও বৃদ্ধি পাচ্ছে। ফলে উদ্ভূত নিরাপত্তা ঝুঁকি মোকাবিলায় যথোপযুক্ত ব্যবস্থা গ্রহণের উদ্দেশ্যে বর্ণিত গাইডলাইনটির প্রয়োজনীয় পরিবর্ধন ও পরিমার্জন করে ‘গাইডলাইন অন আইসিটি সিকিউরিটিজ, ভার্সন ৪.০’ প্রণয়ন করা হয়েছে। হালনাগাদকৃত গাইডলাইনটি বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইট www.bb.org.bd এ পাওয়া যাবে।

‘গাইডলাইন অন আইসিটি সিকিউরিটিজ, ভার্সন ৪.০’ এর যথাযথ অনুসরণ/পরিপালনের জন্য আর্থিক প্রতিষ্ঠানগুলোকে নির্দেশনা দেওয়া হলো।

আর্থিক প্রতিষ্ঠান আইন, ১৯৯৩ এর ১৮ (ছ) ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করেছে কেন্দ্রীয় ব্যাংক। যা অবিলম্বে কার্যকর হবে।

স্টকমার্কেটবিডি.কম/////

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *