ট্রেড লাইসেন্স ছাড়াই ব্যাংক অ্যাকাউন্ট খুলতে পারবে ক্ষুদ্র ব্যবসায়ীরা

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

ক্ষুদ্র ব্যবসায়ীদের জন্য ব্যাংক অ্যাকাউন্ট খোলাকে সহজ করতে ট্রেড লাইসেন্সের বাধ্যবাধকতা তুলে দিয়েছে বাংলাদেশ ব্যাংক। ফলে ট্রেড লাইসেন্স ছাড়াই এখন অ্যাকাউন্ট খুলতে পারবে ক্ষুদ্র ব্যবসায়ীরা। রবিবার (১৮ সেপ্টেম্বর) এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) সঙ্গে আলোচনার সময় এসব তথ্য তুলে ধরা হয়।

এই অ্যাকাউন্টের নাম হবে ‘পার্সোনাল রিটেইল অ্যাকাউন্ট বা প্রাইভেট রিটেইল অ্যাকাউন্ট’। এই অ্যাকাউন্ট খোলা যাবে- ব্যাংক, মোবাইল ব্যাংকিং (এমএফএস), ই-ওয়ালেট সার্ভিস প্রোভাইডার ও পেমেন্টে সার্ভিস প্রোভাইডার (পিএসপি) সমূহে। তবে ব্যাংক অ্যাকাউন্ট খোলার ক্ষেত্রে ই-কেওয়াইসি-এর জন্য প্রয়োজনীয় নথি জমা দেয়ার পরেই একটি ব্যক্তিগত খুচরা অ্যাকাউন্ট খোলা যেতে পারে। এই অ্যাকাউন্ট খুলতে কোনো খরচ নেই। এছাড়া লেনদেনের ভিত্তিতে ঋণও পাওয়া যাবে।

বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেম বিভাগের পরিচালক মাসবাউল হক গণমাধ্যমকে বলেন, ট্রেড লাইসেন্স ছাড়াই ‘পার্সোনাল রিটেইল অ্যাকাউন্ট’ খোলার সুযোগ রয়েছে। ক্ষুদ্র ব্যবসায় খাতের প্রবৃদ্ধি বাড়াতে এমন নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। একটি ব্যাংক অ্যাকাউন্ট খুলতে ই-কেওয়াইসি এবং প্রয়োজনীয় নথি জমা দিতে হবে। এটি একটি চলতি অ্যাকাউন্টের মতো পরিচালিত হবে। এই অ্যাকাউন্টটি বাণিজ্যিক কাজে ব্যবহার করা যাবে বলে বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা গেছে। তবে এই অ্যাকাউন্টের মাধ্যমে প্রতি মাসে সর্বোচ্চ ১০ লাখ টাকা লেনদেন করা যাবে। এই অ্যাকাউন্টের এককালীন স্ট্যাটাস সর্বোচ্চ পাঁচ লাখ টাকা হবে।
ক্ষুদ্র ও ক্ষুদ্র ব্যবসায়ী যেমন মুদি ব্যবসায়ী, ভাসমান খাদ্য বিক্রেতা, বাস-সিএনজি-রিকশা চালক, রাস্তার বিক্রেতা, ফেসবুকে বিভিন্ন পণ্য ও সেবার বিক্রেতা বা বিভিন্ন প্রান্তিক পেশায় নিয়োজিত সেবা প্রদানকারীরা এই অ্যাকাউন্ট খুলতে পারবেন।

অ্যাকাউন্ট খুলতে জাতীয় পরিচয়পত্রের কপি এবং পেশার প্রমাণ প্রয়োজন। পেশাগত পরিচয়পত্রের জন্য ট্রেড লাইসেন্স বাধ্যতামূলক নয়। স্থানীয় জনপ্রতিনিধি বা প্রাসঙ্গিক ব্যবসায়িক সমিতি দ্বারা জারি করা একটি বৈধ নথি প্রয়োজন হবে। দেশের সব ব্যাংক, এমএফএস এবং পিএসপি পরিষেবা প্রদানকারীরা বিনামূল্যে এই অ্যাকাউন্ট খুলবে।

স্টকমার্কেটবিডি.কম///

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *