ডিএসইতে মূলধন বাড়লেও লেনদেন কমেছে

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

সর্বশেষ সপ্তাহে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বাজার মূলধন বেড়েছে। তবে এই সপ্তাহে সেখানে মোট লেনদেন আগের সপ্তাহের চেয়ে ২০.৭৯ শতাংশ কমেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই সূত্রে জানা গেছে, গত সপ্তাহে মোট ৪ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মোট লেনদেন হয়েছে ১ হাজার ৫৯৭ কোটি টাকার। যা আগের সপ্তাহের ৪ দিনে লেনদেন হয়েছিল ২ হাজার ১৬ কোটি টাকার উপরে। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেন ২০.৭৯ শতাংশ কমেছে।

ডিএসইতে সর্বশেষ সপ্তাহে দিনের গড় লেনদেন ৩৯৯ কোটি ৩১ লাখ টাকার হয়েছে। আগের সপ্তাহে এই লেনদেন হয়েছিল ৫০৪ কোটি ১১ লাখ টাকার উপরে। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে প্রতিদিনের গড় লেনদেন ২০.৭৯ শতাংশ কমেছে।

বিদায়ী সপ্তাহে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২.৩৩ পয়েন্ট কমে অবস্থান করছে ৬ হাজার ২৪৪ পয়েন্টে। আর ডিএসই-৩০ সূচক ০.৪৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২০৯৪ পয়েন্টে। আর শরিয়াহ সূচক ১.৩২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৩৬২ পয়েন্টে।

ডিএসইতে গত সপ্তাহে ৪০৬টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে শেয়ার দর বেড়েছে ৭২টির, কমেছে ৯৯টির এবং অপরিবর্তিত রয়েছে ২০১টির শেয়ার ও ইউনিটের দর। আর ৩৪টি শেয়ারের কোনো লেনদেন হয়নি।

গত সপ্তাহের প্রথম দিন ডিএসইতে বাজার মূলধন ছিল ৭ লাখ ৮০ হাজার ৮৪৯ কোটি টাকা। আর সপ্তাহের শেষ দিনে এই মূলধন দাঁড়িয়েছে ৭ লাখ ৮১ হাজার ৭৯ কোটি টাকা। এই হিসাবে সপ্তাহের ব্যবধানে ডিএসইতে বাজার মূলধন ২৩০ কোটি টাকা অর্থ্যাৎ ০.০৩ শতাংশ বেড়েছে।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *