ডিএসইতে লেনদেন কমলেও সিএসইতে কমেছে

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্স‌চে‌ঞ্জের (ডিএসই) দিনশেষে সবগুলো সূচকের পতন হয়েছে। এদিন সেখানে লেনদেনও আগের দিনের চেয়ে কম হয়েছে। তবে এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) লেনদেন বাড়লেও সূচক কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সপ্তাহের প্রথম কার্যদিবস রবিবার দিনশেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ২১.৭১ পয়েন্ট কমে অবস্থান করছে ৬৫৩৮ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ৯.১০ পয়েন্ট কমে অবস্থান করছে ১৪৩২ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২.৮৭ পয়েন্ট কমে অবস্থান করছে ২৩৭৩ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ১৬৯১ কোটি ৫৬ লাখ টাকা। গত বৃহস্পতিবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ১৮৭৭ কোটি ৭৬ লাখ টাকা।

ডিএসইতে দিনভর ৩৭৩টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ৪৫টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ২১৯টির, আর দর অপরিবর্তিত আছে ১০৯টির দর।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – বেক্সিমকো লিমিটেড, ওরিয়ন ফার্মা, শাইনপুকুর সিরামিকস, লাফার্জ হোলসিম বিডি, বেক্স ফার্মা, ওরিয়ন ইনফিউশন, নাহি এলুমিনাম কম্পোজিট প্যানেল, এসিআই ফরমূলেশন, বাংলাদেশ শিপিং করপোরেশন ও জেএমআই হসপিটাল রিকুইজিটি লিমিটেড।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ১৬.৮০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৯ হাজার ২৬০ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ২৭৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৪৯টির, কমেছে ১৬০টির ও দর অপরিবর্তিত রয়েছে ৬৫টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৪১ কোটি ৪২ লাখ টাকা। গত বৃহস্পতিবার সেখানে লেনদেন হয়েছিল ২৭ কোটি ৯৩ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে বেক্সিমকো লিমিটেড ও ওরিয়ন ফার্মা লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম//

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *