ডিএসইতে লেনদেন কমেছে ৪ ও সিএসইতে ২৪ শতাংশ

DSE_CSE-smbdনিজস্ব প্রতিবেদক :

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সব ধরনের সূচকের নিম্নমুখী প্রবণতায়ও কোম্পানির শেয়ারদর বাড়াসহ লেনদেন ৫১ কোটি ১৩ লাখ টাকা বা ৪.৪৩ শতাংশ বেড়েছে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ১২০৩ কোটি ৪৭ লাখ টাকার শেয়ার। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সব ধরনের সূচকের প্রবণতায় লেনদেন ১৮ কোটি ৮৭ লাখ টাকা বা ২৪.৩৩ শতাংশ কমলেও বেড়েছে কোম্পানির শেয়ারদর। এদিন সেখানে লেনদেন হয়েছে ৫৮ কোটি ৭১ লাখ টাকার শেয়ার।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়। ডিএসই সূত্রে জানা যায়, আজ মঙ্গলবার দেশের প্রধান শেয়ারবাজার ডিএসইতে দিন শেষে ১২০৩ কোটি ৪৭ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা গতকালের চেয়ে ৫১ কোটি ১৩ লাখ টাকা বা ৪.৪৩ শতাংশ বেশি। গতকাল সোমবার লেনদেন হয়েছিল ১১৫২ কোটি ৩৪ লাখ টাকা।

এদিন প্রধান সূচক ডিএসইএক্স ১.৮০ পয়েন্ট কমে পয়েন্টে অবস্থান করছে ৬১৪৯ পয়েন্টে। ডিএসই শরিয়াহ সূচক ৬.০৪৩ কমে ১৩৬৫ পয়েন্টে অবস্থান করছে। ডিএসই-৩০ সূচক ৮.০৬ কমে ২২০০ পয়েন্টে অবস্থান করছে। এদিনডিএসইতে লেনদেনকৃত ৩৩২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে শেয়ার দর বেড়েছে ১২৭টির, কমেছে ১৫৭টির ও অপরিবর্তিত ছিল ৪৮টির দর।

এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানির মধ্যে রয়েছে– লংকাবাংলা ফাইন্যান্স, এমজেএল বিডি, ফাস ফাইন্যান্স, প্রিমিয়ার ব্যাংক, গ্রামীণফোন, সিটি ব্যাংক, মার্কেন্টাইল ব্যাংক,  ন্যাশনাল ব্যাংক, স্কয়ার ফার্মাসিটিক্যালস ও লাফার্জ সুরমা ।

এদিকে, আজ মঙ্গলবার দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৫৮ কোটি ৭১ লাখ টাকার লেনদেন হয়েছে। যা গতকালের চেয়ে ১৮ কোটি ৮৭ লাখ টাকা বা ২৪.৩৩ শতাংশ কম। গতকাল  সোমবার এই লেনদেন ৭৭ কোটি ৫৮ লাখ টাকা ছিল।

এদিন দিন সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ২৮.৬০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৯ হাজার  ৪৪ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয় ২৫৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১০৪টির, কমেছে ১২০টির এবং অপরিবর্তিত রয়েছে ২৬টির।

এদিন সিএসইতে লেনদেনের শীর্ষে ছিল মার্কেন্টাইল ব্যাংক ও লংকাবাংলা ফাইন্যান্স।

স্টকমার্কেটবিডি.কম/মোদক.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *