ডিএসইতে লেনদেন বাড়লেও কমেছে সিএসইতে

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিনের শেষে সূচকের উত্থান হয়েছে। এদিন সেখানে লেনদেনও আগের দিনের চেয়ে সামান্য বেড়েছে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক বাড়লেও লেনদেন কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

মঙ্গলবার দিন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ২৪.১১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫,৫৩৫ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ১.০৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১২৪৯ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২.৬৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২১১৮ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ১৩৫৬ কোটি ১০ লাখ টাকা। গতকাল সোমবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ১১৫৯ কোটি ৮৩ লাখ টাকা।

ডিএসইতে আজ ৩৫৫টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১৪১টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ১৪৭টির, আর দর অপরিবর্তিত আছে ৬৭টির।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো- বেক্সিমকো লিমিটেড, লাফার্জ হোলসিম বিডি, লংকা বাংলা ফাইন্যান্স, বেক্সিমকো ফার্মা, এশিয়া প্যাসিফিক জেনারেল ইন্স্যুরেন্স, ন্যাশনাল ফীড মিল, রবি আজিয়াটা, ম্যাকসন্স স্পিনিং মিলস, সিটি জেনারেল ইন্স্যুরেন্স ও বিডি ফাইন্যান্স লিমিটেড।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ৩৭.৪৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৫ হাজার ৯৯১ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ২৬১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১২টির, কমেছে ১০৭টির ও দর অপরিবর্তিত রয়েছে ৪২টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৩৭ কোটি ১৭ লাখ টাকা। গতকাল সোমবার সেখানে লেনদেন হয়েছে ৬২ কোটি ৩৮ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স ও বিএটিবিসি লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/রিমা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *