ডিএসইতে লেনদেন বাড়লেও কমেছে সিএসইতে

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে লেনদেনের পরিমাণ আগের দিনের চেয়ে বেড়েছে। দিনশেষে ডিএসইতে সূচকেরও উত্থান হয়েছে। এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) গত দিনের চেয়ে লেনদেন ও সূচক বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হয়েছে ৪২৫ কোটি ১০ লাখ টাকা। গতকাল বুধবার ডিএসইতে লেনদেন হয় ৩৬৮ কোটি ২ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে বেড়েছে।

এদিন লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৫.৭১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪ হাজার ২৮২ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৫.৪২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১২২৩ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ৪.০৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮৭৬ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৩৮টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১৩৭টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ১৫৯টির। আর দর অপরিবর্তিত আছে ৪২টির দর।

ডিএসইতে এদিন লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো –খুলনা পাওয়ার, এ্যাক্টিভ ফাইন কেমিক্যালস, লংকা বাংলা ফাইন্যান্স, শাহজালাল ইসলামী ব্যাংক, ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স, বেক্সিমকো লিমিটেড, সামিট পাওয়ার,ইউনাইটেড পাওয়ার, বিবিএস ক্যাবলস ও গ্রামীনফোন লিমিটেড।

এদিকে বৃহস্পতিবার দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৪৮.২৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১৬ হাজার ২৬৪ পয়েন্টে।

সিএসইতে মোট লেনদেন হয়েছে ২২৭টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৯০টির, কমেছে ৮৮টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টির শেয়ার দর।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ১৪ কোটি ৮লাখ টাকা। গতকাল বুধবার লেনদেন হয়েছে ২১ কোটি ৯৬ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে ছিল তাকাফুল ইন্স্যুরেন্স ও লংকা বাংলা ফাইন্যান্স লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *