ডিএসইতে লেনদেন বাড়লেও কমেছে সিএসইতে

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্স‌চে‌ঞ্জের (ডিএসই) দিনশেষে সূচকের উত্থান হয়েছে। তবে এদিন সেখানে লেনদেন আগের দিনের চেয়ে বেড়েছে। এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক ও লেনদেন বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার দিনশেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৩৪.৩৫ পয়েন্ট কমে অবস্থান করছে ৬১৯৭ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ৯.৩৯ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩৫৪ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১০.৮০ পয়েন্ট কমে অবস্থান করছে ২১৯১ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৪১৬ কোটি ৭৫ লাখ টাকা। গতকাল রবিবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ৩৩৯ কোটি ৭৩ লাখ টাকা।

ডিএসইতে দিনভর ২৮৯টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১০টি শেয়ারের দর বেড়েছে, কমেছে ৭৩টির, আর দর অপরিবর্তিত আছে ২০৬টির দর।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – জেনেক্স ইনফোসিস, বসুন্ধরা পেপার মিলস, চার্টার্ড লাইফ ইন্স্যুরেন্স, আমরা নেটএয়াকর্স, ওরিয়ন ফার্মা, ইষ্টার্ণ হাউজিং, ইন্ট্রাকো রি-ফুয়েলিং, সামিট এলায়েন্স পোর্ট, প্রগতি লাইফ ইন্স্যুরেন্স ও সী পালর্স রিসোর্ট লিমিটেড।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ৭২.৮৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮ হাজার ৩২৯ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ১১৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২টির, কমেছে ৪৫টির ও দর অপরিবর্তিত রয়েছে ৫৭টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৭ কোটি ৩২ লাখ টাকা। গতকাল রবিবার সেখানে লেনদেন হয়েছে ১৭ কোটি ৫৮ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে চার্টার্ড লাইফ ইন্স্যুরেন্স ও ন্যাশনাল ব্যাংক লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম////

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *