ডিএসইতে লেনদেন বাড়লেও সিএসইতে কমেছে

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে টাকার অংকে লেনদেনের পরিমাণ দাড়িয়েছে ৫১৫ কোটি টাকা। যা আগের দিনের লেনদেনের চেয়ে অনেক বেড়েছে। এদিন লেনদেনর সাথে সাথে সূচকও বেড়েছে। অন্যদিকে এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন কমলেও সূচক বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সোমবার ডিএসইতে লেনদেন হয়েছে ৫১৫ কোটি ৬২ লাখ টাকা। গতকাল রবিবার ডিএসইতে লেনদেন হয় ৪১২ কোটি ২৫ লাখ টাকা।

এদিন লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ১১.০৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫৭৮৪ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৩.০৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩৫৩ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ৩.১৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২১৭৯ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৪০ টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১৬৫টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ১২০ টির। আর দর অপরিবর্তিত আছে ৫৫ টির দর।

ডিএসইতে এদিন লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো –বেক্সিমকো লিমিটেড, ব্র্যাক ব্যাংক, আডভেন্ট ফার্মা, মার্কেন্টাইল ব্যাংক, লাফার্জ হোলসিম, ন্যাশনাল টি, সোনারী আঁশ, উসমানিয়া গ্লাস, পপুলার লাইফ ইনস্যুরেন্স ও ইফাদ অটোস লিমিটেড।

এদিকে দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ২৭.৯১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১০ হাজার ৮০০ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ২৩৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৩০টির, কমেছে ৭৭টির ও দর অপরিবর্তিত রয়েছে ২৬টির।

এদিন লেনদেন হয়েছে ২৭ কোটি ২৭ লাখ টাকা। গতকাল রবিবার লেনদেন হয়েছিল ৩৫ কোটি ৪ লাখ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে কমেছে।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে বেক্সিমকো লিমিটেড ও গ্রামীনফোন লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/এমএম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *