ডিএসইতে লেনদেন ৩ হাজার কোটির কাছাকাছি

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিনের শেষে সূচকের উত্থান হয়েছে। এদিন সেখানে লেনদেনও আগের দিনের চেয়ে বেড়েছে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক ও লেনদেন দুটোই বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সপ্তাহের প্রথম কার্যদিন সোমবার দিন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৩২.০৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬৬২৬ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ১২.৭৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৪৫২ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৬.৭৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২৩৯২ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ২৯৩৯ কোটি ৪৫ লাখ টাকা। গত বৃহস্পতিবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ২৫১০ কোটি ৮৬ লাখ টাকা।

ডিএসইতে আজ ৩৭৪টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১৮১টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ১৭৩টির, আর দর অপরিবর্তিত আছে ২০টির।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো- বেক্সিমকো লিমিটেড, ওরিয়ন ফার্মা, আইএফআইসি ব্যাংক, ন্যাশনাল পলিমার, জিপিএইচ ইস্পাত কমপ্লেক্স, এসএস স্টিলস, জেনেক্স ইনফোসিস, মালেক স্পিনিং মিলস, বিএটিবিসি ও ফুয়াং সিরাকিমস লিমিটেড।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ১৩৫.৪৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৯ হাজার ৩২৩ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ৩২১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৬২টির, কমেছে ১৪০টির ও দর অপরিবর্তিত রয়েছে ১৯টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ১২৮ কোটি ১৮ লাখ টাকা। । গত বৃহস্পতিবার সেখানে লেনদেন হয়েছিল ৮১ কোটি ১৪ লাখ টাকা। ।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে মার্কেন্টাইল ইন্স্যুরেন্স ও ফার্ষ্ট জনতা মি. ফান্ড লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/এস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *