ডিএসইতে শেষদিনেও উর্ধ্বমূখীতা : সিএসইতে লেনদেন দ্বিগুন

high indexস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

সপ্তাহের শেষ কার্যদিবসে শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে সূচকের সাথে সাথে টাকার অংকে লেনদেনে বড় ধরণের উত্থান হয়েছে। এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) লেনদেন দ্বিগুন বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হয়েছে ৮৫৮ কোটি ৭৪ লাখ টাকা। গতকাল বুধবার ডিএসইতে লেনদেন হয় ৬৭৬ কোটি ৯৭ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে অনেকটা বেড়েছে।

এদিন লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৫৬.৮৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫৪৪১ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১২.৮৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১২৬৩ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ২৭.০৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৯৮১ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৪০ টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১৮৮টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ১১০টির। আর দর অপরিবর্তিত আছে ৪২টির দর।

ডিএসইতে এদিন লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – গ্রামীন ফোন, আলিফ ইন্ডাস্ট্রিজ, খুলনা পাওয়ার, প্যারামাউন্ট টেক্সটাইল, ইউনাইটেড পাওয়ার, ওয়েষ্টার্ণ মেরিন, বেক্সিমকো লিমিটেড, আনোয়ার গ্যালভানাইজিং, ন্যাশনাল টিউবস ও কুইন সাউথ টেক্সটাইল লিমিটেড।

এদিকে বৃহস্পতিবার দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ১১৩.৮২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১০ হাজার ১১৩ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ২৪২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৪৮টির, কমেছে ৬২টির ও দর অপরিবর্তিত রয়েছে ৩২টির।

এদিন লেনদেন হয়েছে ৪০ কোটি ৯৮ লাখ টাকা। গতকাল বুধবার লেনদেন হয়েছিল ১৯ কোটি ৮৩ লাখ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে দ্বিগুন বেড়েছে।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে ছিল এ্যাপেক্স ফুডস ও রেকিটবেনকাইজার লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *