সপ্তাহের ব্যবধানে মূলধন কমেছে ১২ হাজার কোটি টাকা

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

সর্বশেষ সপ্তাহে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বাজার মূলধন ১২ হাজার ৩০০ কোটি টাকা কমেছে। এসময় সেখানে সূচকগুলোও কমেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই সূত্রে জানা গেছে, গত সপ্তাহে মোট ৫ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মোট লেনদেন হয়েছে ৩ হাজার ৮১৪ কোটি ৬৬ লাখ টাকার। যা আগের সপ্তাহের ৫ দিনে হয়েছিল ৩ হাজার ৭৩৩ কোটি ৮ লাখ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেন ২.১৯ শতাংশ কমেছে।

ডিএসইতে সর্বশেষ সপ্তাহে গড় লেনদেন ৭২৬ কোটি ৯৩ লাখ টাকার হয়েছে। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৯৩৩ কোটি ২৭ লাখ টাকার উপরে। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে প্রতিদিনের গড় লেনদেন ১৮.২৫ শতাংশ কমেছে।

বিদায়ী সপ্তাহে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৬৫.৫৬ পয়েন্ট কমে অবস্থান করছে ৬ হাজার ৭০২ পয়েন্টে। আর ডিএসই-৩০ সূচক ৭৪.৪৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২৫১১ পয়েন্টে। আর শরিয়াহ সূচক ৩৮.৬৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৪২৩ পয়েন্টে।

ডিএসইতে গত সপ্তাহে ৩৮৬টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে শেয়ার দর বেড়েছে ৮১টির, কমেছে ২৯৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৫টির শেয়ার ও ইউনিটের দর। আর ৫টি শেয়ারের কোনো লেনদেন হয়নি।

গত সপ্তাহের প্রথম দিন ডিএসইতে বাজার মূলধন ছিল ৫ লাখ ৫১ হাজার ৫৯০ কোটি টাকা। আর সপ্তাহের শেষ দিনে এই মূলধন দাঁড়িয়েছে ৫ লাখ ৩৯ হাজার ২৫৮ কোটি টাকা। এই হিসাবে গত সপ্তাহে ডিএসইতে বাজার মূলধন ১২,৩৩২ কোটি টাকা বা ২.২৪ শতাংশ কমেছে।

স্টকমার্কেটবিডি.কম/এস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *