ডিএসইতে সূচকের বড় ধরণের সংশোধন

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিনের শেষে সবগুলো সূচকের বড় ধরণের সংশোধন হয়েছে। এদিন সেখানে লেনদেন আগের দিনের চেয়ে সামান্য বেড়েছে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক কমলেও লেনদেন বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সপ্তাহের প্রথম কার্যদিন রবিবার দিন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৫৬.৬৫ পয়েন্ট কমে অবস্থান করছে ৭২০২ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ১৬.৩৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১৫৭৫ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৯.০৩ পয়েন্ট কমে অবস্থান করছে ২৬৩৮ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ২৭০৮ কোটি ৪০ লাখ টাকা। গত বৃহস্পতিবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ২৬৯৬ কোটি ৫৮ লাখ টাকা।

ডিএসইতে আজ ৩৭৬টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ৮৩টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ১৬১টির, আর দর অপরিবর্তিত আছে ৩২টির দর।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো- বেক্সিমকো লিমিটেড, বেক্স ফার্মা, স্কয়ার ফার্মা, লংকাবাংলা ফাইন্যান্স, বিএটিবিসি, লাফার্জ হোলসিম বিডি, ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স, ন্যাশনাল হাউজিং ফাইন্যান্স, মেঘনা লাইফ ইন্স্যুরেন্স ও নিটল ইন্স্যুরেন্স লিমিটেড।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ১৪৬.৭৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২০ হাজার ৯৮৪ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ৩৩০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯৬টির, কমেছে ২১৪টির ও দর অপরিবর্তিত রয়েছে ২০টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ১১৪ কোটি ২৬ লাখ টাকা। । গত বৃহস্পতিবার সেখানে লেনদেন হয়েছিল ৯৬ কোটি ৭৩ লাখ টাকা। ।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স ও পাইওনিয়র ইন্স্যুরেন্স লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/এস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *