ডিএসইতে সাপ্তাহিক সূচক বাড়লেও লেনদেন কমেছে ৮.৩১ %

DSE LOGOস্টকমার্কেট : গত ৬ আগস্ট থেকে ১০ আগস্ট পর্যন্ত বিগত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন এর আগের সপ্তাহের তুলনায় ৮ দশমিক ৩১ শতাংশ কমেছে। তবে ডিএসইতে সূচকের ঊর্ধ্বমুখী অবস্থা রয়েছে। সপ্তাহে লেনদেন কমেছে ৪৪২ কোটি ৪৭ টাকা বা ৮.৩১ শতাংশ।  ডিএসই’র সাপ্তাহিক লেনদেনের ওপর তৈরিকৃত প্রতিবেদন পর্যালোচনা করে এ তথ্য জানা গেছে।

ডিএসই’র সাপ্তাহিক প্রতিবেদনে দেখা গেছে, গত সপ্তাহের ৫ কার্যদিবসে মোট ৪ হাজার ৮৭৯ কোটি ৪৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। গত সপ্তাহের চেয়ে লেনদেন ৮.৩১ শতাংশ কমেছে। এর আগের সপ্তাহে লেনদেন ছিল ৫ হাজার ৩২১ কোটি ৯২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

ডিএসই ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স সূচক ০.৩৬ শতাংশ বা ২১.৩৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৫,৯৯১ পয়েন্টে। যা এর আগে সপ্তাহে ছিল ৫,৮৮০ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে ডিএসই৩০ সূচক ৫.৯৮ পয়েন্ট বা ০.২৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২১২৫ পয়েন্টে । যা এর আগে সপ্তাহে ছিল ২১২৩ পয়েন্ট। অপরদিকে শরীয়াহ বা ডিএসইএস সূচক ০.২২ শতাংশ বা ২.৯১ বেড়ে দাঁড়িয়েছে ১৩১৪ পয়েন্টে। যা গত সপ্তাহে ছিল ১৩১১ পয়েন্ট।

এই সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৮৮ দশমিক ৯৫ শতাংশ। ‘বি’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৩ দশমিক ২০ শতাংশ। ‘এন’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৬ দশমিক ৫৫ শতাংশ। ‘জেড’ ক্যাটাগরির শেয়ার লেনদেন হয়েছে ১ দশমিক ৩১ শতাংশ।

সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩৩৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর আগের সপ্তাহে ৩৩৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়। এ সপ্তাহে দর বেড়েছে ১২৯ টি কোম্পানির। এর অাগের সপ্তাহের তুলনায় গত সপ্তাহে দর বাড়া কোম্পানির সংখ্যা কমেছে ৪৮টি। এর আগের সপ্তাহে বেড়েছিল ১৭৭টি কোম্পানির।

এ সপ্তাহে দর কমা কোম্পানির সংখ্যা বেড়েছে ৪৩টি। এই সপ্তাহে দর কমেছে ১৮৫টি কোম্পানির । এর অাগের সপ্তাহে দর কমেছিল ১৪২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের। অপরিবর্তিত রয়েছে ২০টির। যা এর আগের সপ্তাহে ছিল ১৫টি। আর লেনদেন হয়নি ১টি কোম্পানির শেয়ার।

স্টকমার্কেটবিডি.কম/এমএ/মোদক.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *