ডিএসইতে ৮০ শতাংশ শেয়ারের দর পতন

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিনের শেষে ৮০ শতাংশ শেয়ারের দরপতন হয়েছে। তবে এদিন সেখানে লেনদেন আগের দিনের চেয়ে বেড়েছে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক ও লেনদেন দুটোই কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সপ্তাহের প্রথম কার্যদিবস রবিবার দিন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৫০.৮৪ পয়েন্ট কমে অবস্থান করছে ৬৮৫৫ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ১৭.৮৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১৪৪৪ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২.৩১ পয়েন্ট কমে অবস্থান করছে ২৫৯৮ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ১১৪৫ কোটি ৫৫ লাখ টাকা। গত বৃহস্পতিবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ১০৬৮ কোটি ৪২ লাখ টাকা।

ডিএসইতে আজ ৩৭৭টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ৪৯টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ৩০৩টির, আর দর অপরিবর্তিত আছে ২৫টির দর।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো- বেক্সিমকো লিমিটেড, এনআরবিসি ব্যাংক, আলিফ ইন্ডাস্ট্রিজ, ফরচুন সুজ, ওরিয়ন ফার্মা, আইএফআইসি ব্যাংক, বিএটিবিসি, মালেক স্পিনিং মিলস, লাফার্জ হোলসিম বিডি ও ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ১১৯.৮৯ পয়েন্ট কমে অবস্থান করছে ২০ হাজার ৭৮ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ২৮৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৬৪টির, কমেছে ২০৭টির ও দর অপরিবর্তিত রয়েছে ১৭টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ২৭ কোটি ১৬ লাখ টাকা। গত বৃহস্পতিবার সেখানে লেনদেন হয়েছে ৩৪ কোটি ১৬ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে আইএফআইসি ব্যাংক ও বেক্সিমকো লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/এস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *