ডিএসই’র মূলধন কমেছে এক হাজার কোটি

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

সর্বশেষ সপ্তাহে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বাজার মূলধন এক হাজার কোটি টাকা কমেছে। এই সপ্তাহে সেখানে লেনদেন ও সূচকেরও পতন হয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই সূত্রে জানা গেছে, গত সপ্তাহে মোট ৫ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মোট লেনদেন হয়েছে ১ হাজার ৫৩৭ কোটি টাকার। যা আগের সপ্তাহের ৫ দিনে লেনদেন হয়েছিল ২ হাজার ২৪ কোটি টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেন ২৪.০৬ শতাংশ কমেছে।

ডিএসইতে সর্বশেষ সপ্তাহে গড় লেনদেন ৩০৭ কোটি ৪৯ লাখ টাকার হয়েছে। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৪০৪ কোটি টাকার উপরে। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে প্রতিদিনের গড় লেনদেন ২৪.০৬ শতাংশ কমেছে।

বিদায়ী সপ্তাহে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৭.৫৫ পয়েন্ট কমে অবস্থান করছে ৬ হাজার ২২৭ পয়েন্টে। আর ডিএসই-৩০ সূচক ১৭.৫৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২২০৩ পয়েন্টে। আর শরিয়াহ সূচক ৮.৭০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৩৬১ পয়েন্টে।

ডিএসইতে গত সপ্তাহে ৩৯৯টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে শেয়ার দর বেড়েছে ২০টির, কমেছে ৭৫টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭৭টির শেয়ার ও ইউনিটের দর। আর ২৭টি শেয়ারের কোনো লেনদেন হয়নি।

গত সপ্তাহের প্রথম দিন ডিএসইতে বাজার মূলধন ছিল ৭ লাখ ৬৩ হাজার ৭৪৭ কোটি টাকা। আর সপ্তাহের শেষ দিনে এই মূলধন দাঁড়িয়েছে ৭ লাখ ৬২ হাজার ৭১২ কোটি টাকা। এই হিসাবে সপ্তাহের ব্যবধানে ডিএসইতে বাজার মূলধন ১০০০ কোটি টাকা বা ০.১৪ শতাংশ কমেছে।

স্টকমার্কেটবিডি.কম///

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *