ডিএসই ও সিএসইতে সূচক বাড়লেও কমেছে লেনদেন

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে লেনদেনের পরিমাণ আগের দিনের চেয়ে কমেছে। এদিন দিনশেষে সেখানে সূচকও কমেছে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন কমলেও সূচক বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

মঙ্গলবার ডিএসইতে লেনদেন হয়েছে ৯৪৫ কোটি ৮৫ লাখ টাকা। গতকাল সোমবার ডিএসইতে লেনদেন হয় ১০০৯ কোটি ৫৪ লাখ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে কমেছে।

এদিন লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ২০.৩০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ৯২৪ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২.১৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩৩১ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ০.৪৭ পয়েন্ট কমে অবস্থান করছে ২০৪৬ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৪৭টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১৫১টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ১৫৯টির। আর দর অপরিবর্তিত আছে ৩৭টির দর।

ডিএসইতে এদিন লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – ইষ্টার্ণ হাউজিং, ইউনাইটেড পাওয়ার, প্রিমিয়ার ব্যাংক, গ্রামীনফোন লিমিটেড, ন্যাশনাল পলিমার, বিবিএস ক্যাবলস, মেঘনা পেট্রোলিয়াম, সায়হাম টেক্সটাইল, শিপিং করপোরেশন ও স্কয়ার ফার্মা লিমিটেড।

এদিকে মঙ্গলবার দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ২৬.২৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮ হাজার ১৯০ পয়েন্টে।

সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৭৩টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১১৪টির, কমেছে ১২৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টির শেয়ার দর।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৩৭ কোটি ৭৩ লাখ টাকা। গতকাল সোমবার লেনদেন হয়েছে ৩৮ কোটি ৮৬ লাখ টাকা।

দিনশেষে সেখানে লেনদেনের শীর্ষে ছিল ইষ্টার্ণ হাউজিং ও প্রিমিয়ার ব্যাংক লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *