ডিএসই-সিএসইতে বেড়েছে লেনদেন, সূচকেরও বড় উত্থান

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে লেনদেনের পরিমাণ আগের দিনের চেয়েছে। দিনশেষে সেখানে সূচকের বড় উত্থান হয়েছে। এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন ও সূচক অনেকটাই বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

মঙ্গলবার ডিএসইতে লেনদেন হয়েছে ১০১০ কোটি ৩ লাখ টাকা। গতকাল সোমবার ডিএসইতে লেনদেন হয় ৯৬৫ কোটি ৫৩ লাখ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে অনেকটা বেড়েছে।

এদিন লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ১১৫.৫৮পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ৭৭০ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১৮.৫১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩০৮ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ৩৭.২৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২০০১ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৪৬টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ২৩৮টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ৮৫টির। আর দর অপরিবর্তিত আছে ২৩টির দর।

ডিএসইতে এদিন লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো –ব্র্যাক ব্যাংক, জেএমআই সিরিঞ্জ, বেক্সিমকো লিমিটেড, আলিফ ইন্ডাস্ট্রিজ, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, ইউনাইটেড পাওয়ার, এ্যাক্টিভ ফাইন, ইফাদ অটোস, বিবিএস ক্যাবলস ও ঢাকা ব্যাংক লিমিটেড।

এদিকে মঙ্গলবার দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৪১১.৫০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭ হাজার ৭১৬ পয়েন্টে।

সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৮০টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৮৭টির, কমেছে ৭৪টির এবং অপরিবর্তিত রয়েছে ১৯টির শেয়ার দর।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৭৩ কোটি ৮৪ লাখ টাকা। গতকাল সোমবার লেনদেন হয়েছে ৪১ কোটি ৭৮ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে ছিল আইসিবি ও শাহজালাল ইসলামী ব্যাংক লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *