তিন দিনে পেনশন স্কিমে নিবন্ধনের আবেদন ৪০ হাজার

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

বৃহস্পতিবার চালু হওয়ার পর থেকে গতকাল শনিবার রাত ৮টা পর্যন্ত সর্বজনীন পেনশন স্কিমে প্রায় ৪০ হাজার ব্যক্তি নিবন্ধনের জন্য আবেদন করেছেন। এদের মধ্যে চার হাজার ৩৫২ জন চাঁদাদাতা তাদের প্রথম কিস্তি জমা দিয়ে নিবন্ধন শেষ করেছেন। পেনশন কর্তৃপক্ষের হিসাবে মোট চাঁদা জমা হয়েছে প্রায় ২ কোটি টাকা। নিবন্ধন করতে অনেকে বিপত্তিতে পড়ছেন বলেও অভিযোগ পাওয়া গেছে।

অর্থ বিভাগের অতিরিক্ত পেনশন কর্তৃপক্ষের চেয়ারম্যান কবিরুল ইজদানী খান সমকালকে বলেন, উদ্বোধনের দিন থেকেই বেসরকারি খাতের চাকরিজীবী ও প্রবাসীদের কাছ থেকে ব্যাপক সাড়া পাওয়া যাচ্ছে। অনেকেই ইতোমধ্যে টাকা জমা দিয়ে পেনশন স্কিমে অন্তর্ভুক্ত হয়েছেন। আবার অনেকে শুধু নিবন্ধন করে রেখেছেন। আশা করা যাচ্ছে, নির্ধারিত সময়ে তারাও টাকা জমা দেবেন।

তিনি আরও বলেন, পেনশনের নিবন্ধন থেকে শুরু করে চাঁদা পরিশোধ সবকিছুই ২৪ ঘণ্টা অনলাইনে করা যাচ্ছে। মানুষ তাদের সুবিধাজনক সময়ে নিবন্ধন করছেন। এতে আবেদনকারীর সংখ্যাও প্রতি মুহূর্তে বাড়ছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত বৃহস্পতিবার সর্বজনীন পেনশন প্রকল্পের উদ্বোধন করেন। প্রাথমিকভাবে চার ধরনের নাগরিকের জন্য প্রগতি, সুরক্ষা, সমতা ও প্রবাসী– এ চার প্রকারের প্যাকেজ রাখা হয়েছে। পেনশন কর্মসূচির আওতায় যে কোনো স্কিমে অন্তর্ভুক্ত হলে ৬০ বছর বয়সের পর থেকে আজীবন পেনশন সুবিধা পাবেন একজন গ্রাহক। গ্রাহক মারা গেলে তার নমিনি বা উত্তরাধিকারী পেনশন পাবেন। এ ক্ষেত্রে গ্রাহকের ৭৫ বছর বয়স হতে যত বছর বাকি থাকবে, সেই সময় পর্যন্ত নমিনি পেনশন তুলতে পারবেন। ১৮ থেকে ৫০ বছর বয়সী যে কেউ পেনশন কর্মসূচিতে অন্তর্ভুক্ত হতে পারবেন।

স্টকমার্কেটবিডি.কম////

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *