দিনশেষে কমেছে সূচক ও লেনদেন

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্স‌চে‌ঞ্জের (ডিএসই) দিনশেষে সূচকের পতন হয়েছে। এদিন সেখানে লেনদেনও আগের দিনের চেয়ে কমেছে। তবে এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমলেও লেনদেন কিছুটা বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার দিনশেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ২২.৭৪ পয়েন্ট কমে অবস্থান করছে ৬৩৯৩ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ৪.৩৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১৪০১ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১২.৮৭ পয়েন্ট কমে অবস্থান করছে ২২৪৫ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ১২৩৫ কোটি ৬৫ লাখ টাকা। গতকাল রবিবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ১২৭৫ কোটি ৩১ লাখ টাকা।

ডিএসইতে দিনভর ৩৫৪টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ৪৮টি শেয়ারের দর বেড়েছে, কমেছে ৯৮টির, আর দর অপরিবর্তিত আছে ২০৮টির দর।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – জেনেক্স ইনফোসিস, ওরিয়ন ফার্মা, ইষ্টার্ণ হাউজিং, আইটি কনসালটেন্টস, বসুন্ধরা পেপার মিলস, নাভানা ফার্মা, লূব-রেফ বিডি, বাংলাদেশ শিপিং করপোরেশন, জেএমআই হসপিটাল রিকুইজিট মেনুফেকচারিং ও আনোয়ার গ্যালভানাইজিং লিমিটেড।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ৩৯.০৮ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮ হাজার ৮৭৯ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ২৩৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৪৯টির, কমেছে ৬৫টির ও দর অপরিবর্তিত রয়েছে ১২১টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ২২ কোটি ৮৪ লাখ টাকা। গতকাল রবিবার সেখানে লেনদেন হয়েছে ২২ কোটি ৯ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে বিজিআইসি ও জেনেক্স ইনফোসিস লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম////

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *