দিনশেষে দুই এক্সচেঞ্জেই লেনদেন ও সূচকের উত্থান

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উত্থান হয়েছে। এদিন সেখানে লেনদেন আগের দিনের চেয়ে বেড়েছে। অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক ও লেনদেন বেড়েছে । ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সপ্তাহের তৃতীয় কর্মদিবস মঙ্গলবার ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ১৪.৯৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫৫৮৪ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ৫.৭১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১২২৭ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১.৩১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৯৯৫ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৮৩৫ কোটি ৭২ লাখ টাকা। গতকাল সোমবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ৬৬৩ কোটি ৪৩ লাখ টাকা।

ডিএসইতে দিনভর ৩৯৫টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১৪৫টি শেয়ারের দর বেড়েছে, কমেছে ২০৪টির আর অপরিবর্তিত আছে ৪৬টির দর।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – সোনালী আশঁ, মালেক স্পিনিং, এশিয়াটিক ল্যাবরেটরিজ, ওরিয়ন ইনফিউশন, ওরিয়ন ফার্মা, আইটি কনসালটেন্টস, লাভেলো আইসক্রিম, গোল্ডেন সন, কহিনুর কেমিক্যালস ও বেস্ট হোল্ডিংস।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ১৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৫ হাজার ৯৫৩ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ২২৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৭২টির, কমেছে ১২৪টির ও দর অপরিবর্তিত রয়েছে ৩০টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৯২ কোটি ৭৪ লাখ টাকা। গতকাল সোমবার সেখানে লেনদেন হয়েছে ৫৫ কোটি ৫৯ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে বিএটিবিসি ও সিলভা ফার্মা।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *