দিনশেষে বেড়েছে লেনদেন ও সূচকের উত্থান

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিনশেষে সূচকের বড় উত্থান হয়েছে। এদিন সেখানে লেনদেন আগের দিনের চেয়ে কমেছে। অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক ও লেনদেন বেড়েছে । ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সপ্তাহের প্রথম কর্মদিবস রবিবার ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৫১.৩৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫৮২৯ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ১১.৭৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১২৬৬ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১০.২১ পয়েন্ট কমে অবস্থান করছে ২০২১ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৪৬৭ কোটি টাকা। গত বৃহস্পতিবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ৪১১ কোটি ৮ লাখ টাকা।

ডিএসইতে দিনভর ৩৯৬টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ২৭৩টি শেয়ারের দর বেড়েছে, কমেছে ৭৪টির আর অপরিবর্তিত আছে ৪৯টির দর।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – সেন্ট্রাল ফার্মা, শাইনপুকুর সিরামিকস, এশিয়াটিক ল্যাবরেটরিজ, মালেক স্পিনিং, ফরচুন সুজ, গোল্ডেন সন, বেস্ট হোল্ডিংস, ফুয়াং সিরামিকস, আলিফ ইন্ডাস্ট্রিজ ও লাভেলো আইসক্রিম।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ৭৫.২৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৬ হাজার ৬২৮ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ২১১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২৩টির, কমেছে ৬৬টির ও দর অপরিবর্তিত রয়েছে ২২টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ১১ কোটি ৯২ লাখ টাকা। গত বৃহস্পতিবার সেখানে লেনদেন হয়েছে ৯ কোটি ৯৮ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে আর এন স্পিনিং ও ফুয়াং ফুডস।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *