দিনশেষে বেড়েছে সূচক ও লেনদেন

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্স‌চে‌ঞ্জের (ডিএসই) দিনশেষে সূচকের উত্থান হয়েছে। তবে এদিন সেখানে লেনদেন আগের দিনের চেয়ে বেড়েছে। এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক ও লেনদেন বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সপ্তাহের প্রথম কার্যদিবস রবিবার দিনশেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ১৭.১৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬২৩২ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ৯.৮৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩৬৪ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১২.৭২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২২০২ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৩৩৯ কোটি ৭৩ লাখ টাকা। গত বৃহস্পতিবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ৩২৩ কোটি ৮০ লাখ টাকা।

ডিএসইতে দিনভর ৩১৩টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ৪৭টি শেয়ারের দর বেড়েছে, কমেছে ৪১টির, আর দর অপরিবর্তিত আছে ২১৬টির দর।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – জেনেক্স ইনফোসিস, নাভানা ফার্মা, বসুন্ধরা পেপার মিলস, স্কয়ার ফার্মা, আমরা নেটএয়াকর্স, ইন্ট্রাকো রি-ফুয়েলিং, প্রগতি লাইফ ইন্স্যুরেন্স, সী পালর্স রিসোর্ট, ওরিয়ন ফার্মা ও ইষ্টার্ণ হাউজিং লিমিটেড।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ৬৩.৫৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮ হাজার ৩৩৯ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ১৩১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৩০টির, কমেছে ২৩টির ও দর অপরিবর্তিত রয়েছে ৭৫টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ১৭ কোটি ৫৮ লাখ টাকা। গত বৃহস্পতিবার সেখানে লেনদেন হয়েছে ১৩ কোটি ২২ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে বিজিআইসি ও চার্টার্ড লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম////

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *