দিনশেষে বড় উত্থানে সূচক

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের বড় উত্থান হয়েছে। এদিন সেখানে লেনদেনও আগের দিনের চেয়ে বেড়েছে। অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক ও লেনদেন বেড়েছে । ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সপ্তাহের প্রথম কর্মদিবস রবিবার ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৯৭.৩৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫৬১৫ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ১৬.৮৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১২৩৪ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২১.৬৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৯৯৬ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৬১৩ কোটি ৯৫ লাখ টাকা। গত বৃহস্পতিবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ৫১১ কোটি ৪৩ লাখ টাকা।

ডিএসইতে দিনভর ৩৯৬টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ৩০০টি শেয়ারের দর বেড়েছে, কমেছে ৫২টির আর অপরিবর্তিত আছে ৪৪টির দর।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – মালেক স্পিনিং, লাভেলো আইসক্রিম, এশিয়াটিক ল্যাবরেটরিজ, আইটি কনসালটেন্টস, ওরিয়ন ইনফিউশন, গোল্ডেন সন, আলিফ ইন্ডাস্ট্রিজ, কহিনুর কেমিক্যালস, বিচ হ্যাচারি ও সেন্ট্রাল ফার্মা।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ১৮৩.৮৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৫ হাজার ৯৯৯ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ২০৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১৩টির, কমেছে ৭১টির ও দর অপরিবর্তিত রয়েছে ২২টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ১৫ কোটি ১৮ লাখ টাকা। গত বৃহস্পতিবার সেখানে লেনদেন হয়েছে ২৬ কোটি ৭ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে জেএমআই হসপিটাল ও লাভেলো আইসক্রিম।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *