দিনশেষে লেনদেনের সাথে সূচকের বড় পতন

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্স‌চে‌ঞ্জের (ডিএসই) দিনশেষে সবগুলো সূচকের বড় পতন হয়েছে। তবে এদিন সেখানে লেনদেনও আগের দিনের চেয়ে কমেছে। এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক ও লেনদেন কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সপ্তাহের প্রথম কার্যদিবস রবিবার দিনশেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৭৪.০৭ পয়েন্ট কমে অবস্থান করছে ৬০৫২ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ১৬.৭২ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩২৮ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৩২.৬৭ পয়েন্ট কমে অবস্থান করছে ২১৬৮ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৪৭০ কোটি ৯৭ লাখ টাকা। গত বৃহস্পতিবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ৬৭৬ কোটি ৯৩ লাখ টাকা।

ডিএসইতে দিনভর ৩৮২টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ৪২টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ৩১৮টির, আর দর অপরিবর্তিত আছে ২২টির দর।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – ওরিয়ন ইনফিউশন, মতিন স্পিনিং মিলস, কেডিএস এক্সেসরিজ, প্রাইম টেক্সটাইল স্পিনিং মিলস, ফরচুন সুজ, সাফকো স্পিনিং মিলস, সোনালী পেপার এন্ড বোর্ড মিলস, ন্যাশনাল ব্যাংক, শাইনপুকুর সিরামিকস ও ইন্ট্রাকো রি-ফুয়েলিং লিমিটেড।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ১৬০.৮৯ পয়েন্ট কমে অবস্থান করছে ১৭ হাজার ৮০৭ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ২৬৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৪৪টির, কমেছে ২০৭টির ও দর অপরিবর্তিত রয়েছে ১৮টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ১৫ কোটি ৭৭ লাখ টাকা। গত বৃহস্পতিবার সেখানে লেনদেন হয়েছিল ১৭ কোটি ১১ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে বেক্সিমকো লিমিটেড ও জিএসপি ফাইন্যান্স লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম//

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *