দিনশেষে লেনদেনের সাথে সূচকের বড় উত্থান

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্স‌চে‌ঞ্জের (ডিএসই) দিনশেষে সূচকের বড় উত্থান হয়েছে। এদিন সেখানে লেনদেনও আগের দিনের চেয়ে বেড়েছে। এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক ও লেনদেন কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার দিনশেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ২৭.৪০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬২৬৬ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ৮.২৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩৭২ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৮.০৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২২১৩ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৫৬৮ কোটি ৮৯ লাখ টাকা। গতকাল রবিবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ৪১৪ কোটি ৮৪ লাখ টাকা।

ডিএসইতে দিনভর ৩৬৫টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ৭৪টি শেয়ারের দর বেড়েছে, কমেছে ১৭টির, আর দর অপরিবর্তিত আছে ২৬৫টির দর।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – সালভো কেমিক্যালস, বসুন্ধরা পেপার মিলস, ইন্ট্রাকো রি-ফুয়েলিং, ওরিয়ন ইনফিউশন, ওরিয়ন ফার্মা, বাংলাদেশ শিপিং করপােরেশন, ইষ্টার্ণ হাউজিং, আমরা নেটওয়ার্কস, জেনেক্স ইনফোসিস ও বেক্স ফার্মা লিমিটেড।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ৮৬.৫২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮ হাজার ৪৫৮ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ১৪২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৪৩টির, কমেছে ১৭টির ও দর অপরিবর্তিত রয়েছে ৮২টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৫ কোটি ৮৮ লাখ টাকা। গতকাল রবিবার সেখানে লেনদেন হয়েছে ৪ কোটি ৭১ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে প্রগতি লাইফ ইন্স্যুরেন্স ও বিডিকম অনলাইন লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম////

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *