দিনশেষে লেনদেনের সাথে সূচকেরও পতন

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের পতন হয়েছে। এদিন সেখানে লেনদেনও আগের দিনের চেয়ে কমেছে। অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক ও লেনদেন কমেছে । ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সপ্তাহের প্রথম কর্মদিবস রবিবার ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৩২.৯৭ পয়েন্ট কমে অবস্থান করছে ৫৬৫৩ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ৮.০১ পয়েন্ট কমে অবস্থান করছে ১২৩৮ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২.১৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১৯৮২ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৪৭৮ কোটি ২৩ লাখ টাকা। গত বৃহস্পতিবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ৫২২ কোটি ৫১ লাখ টাকা।

ডিএসইতে দিনভর ৩৯৩টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ৭৫টি শেয়ারের দর বেড়েছে, কমেছে ২৮৫টির আর অপরিবর্তিত আছে ৩৩টির দর।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – এশিয়াটিক ল্যাবরেটরিজ, গোল্ডেন সন, সালভো কেমিক্যালস, আলিফ ইন্ডাস্ট্রিজ, লাভেলো আইসক্রিম, রবি আজিয়াটা, ফুয়াং সিরামিকস, বেস্ট হোল্ডিংস, প্যারামাউন্ট ইন্স্যুরেন্স ও সেন্ট্রাল ফার্মা।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ১১৯ পয়েন্ট কমে অবস্থান করছে ১৬ হাজার ১২৫ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ২১৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৩২টির, কমেছে ১৬৮টির ও দর অপরিবর্তিত রয়েছে ১৯টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ১৭ কোটি ২৩ লাখ টাকা। গত বৃহস্পতিবার সেখানে লেনদেন হয়েছে ১৮ কোটি ৫৫ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে আলিফ ইন্ডাস্ট্রিজ ও লাভেলো আইসক্রিম।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *