দিনশেষে লেনদেন ও সূচকের উত্থান

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিনের শেষে সূচকের বড় উত্থান হয়েছে। তবে এদিন সেখানে লেনদেন আগের দিনের চেয়ে বেড়েছে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক ও লেনদেন বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার দিন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ১৪.৩৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬৭৫৩ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ০.২৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৪৫৩ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৭.৬০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২৪৮৯ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৭৯৮ কোটি ৯১ লাখ টাকা। গতকাল সোমবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ৭৩০ কোটি ১ লাখ টাকা।

ডিএসইতে আজ ৩৭৭টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১৬৩টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ১৬৮টির, আর দর অপরিবর্তিত আছে ৪৬টির দর।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো- বেক্সিমকো লিমিটেড, বাংলাদেশ শিপিং করপোরেশন, ওরিয়ন ফার্মা, ফরচুন সুজ, সাইফ পাওয়ারটেক, কেয়া কসমেটিকস,  ইউনিয়ন ব্যাংক, ড্রাগন সোয়েটার স্পিনিং, বিএটিবিসি ও সোনালী পেপার এন্ড বোর্ড মিলস লিমিটেড।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ৭.০৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৯ হাজার ৭১৯ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ৩০২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৪৮টির, কমেছে ১১৪টির ও দর অপরিবর্তিত রয়েছে ৪০টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ২৯ কোটি ১৯ লাখ টাকা। গতকাল সোমবার সেখানে লেনদেন হয়েছে ২৫ কোটি ৭৪ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে ইউনিয়ন ব্যাংক ও বেক্সিমকো লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *