দিনশেষে লেনদেন ও সূচকের উত্থান

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে লেনদেনের পরিমাণ আগের দিনের চেয়ে বেড়েছে। এদিন সেখানে সব সূচকই বেড়েছে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন ও সূচক বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

মঙ্গলবার ডিএসইতে লেনদেন হয়েছে ৪৬৭ কোটি ৪৮ লাখ টাকা। গতকাল সোমবার ডিএসইতে লেনদেন হয় ৪০৫ কোটি ৫৮ লাখ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে বেড়েছে।

এদিন লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ১৭.৭৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪ হাজার ৫১০ পয়েন্টে। আর ডিএসই সূচক ২.৬৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১০৩৪ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ২.৪৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৫৪৩ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৫৫ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১৮১টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ১০৭টির। আর দর অপরিবর্তিত আছে ৬৭টির দর।

দিন শেষে ডিএসইতে লেনদেনের শীর্ষ তালিকায় রয়েছে –লাফার্জ হোলসিম সিমেন্ট, গ্রামীণফোন লিমিটেড, এসএস স্টিলস, প্যারামাউন্ট টেক্সটাইল, এডিএন টেলিকম, স্কয়ার ফার্মা, ন্যাশনাল পলিমার, বাংলাদেশ শিপিং করপোরেশন, পাইওনিয়ার ইন্স্যুরেন্স ও বিএটিবিসি লিমিটেড।

এদিকে মঙ্গলবার দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৫৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩ হাজার ৭১৫ পয়েন্টে।

সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৩৩ কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১১৪টির, কমেছে ৮১টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৮টির শেয়ার দর।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ১৬ কোটি ১১ লাখ টাকা। গতকাল রবিবার সেখানে ১২ কোটি ৬৩ লাখ টাকার লেনদেন হয়েছে।

সেখানে লেনদেনের শীর্ষ রয়েছে লাফার্জ হোলসিম সিমেন্ট ও প্যারামাউন্ট টেক্সটাইল লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *