দিনশেষে লেনদেন ও সূচকের বড় উত্থান

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিনের শেষে সবগুলো সূচকের বড় উত্থান হয়েছে। এদিন সেখানে লেনদেনও আগের দিনের চেয়ে বেড়েছে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক ও লেনদেন বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গবার দিন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৪৭.৬৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬৫৩০ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ১৪.৭২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৪৪৩ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২৬.৪৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২৪৩৬ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৫৯৯ কোটি ৮৪ লাখ টাকা। গতকাল সোমবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ৩৯০ কোটি ৩৮ লাখ টাকা।

ডিএসইতে আজ ৩৭৮টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১৯৫টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ১৩২টির, আর দর অপরিবর্তিত আছে ৫১টির দর।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো- বেক্সিমকো লিমিটেড, সোনালী পেপার মিলস, ফরচুন সুজ, জেএমআই হসপিটাল রিকুইজিটি, বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস, ডরিন পাওয়ার জেনারেশন, লাফার্জ হোলসিম বিডি, আইপিডিসি, স্কয়ার ফার্মা ও গ্রামীণ ফোন লিমিটেড।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ১০১.৪২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৯ হাজার ২৩১ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ২৮০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১০৮টির, কমেছে ১৪১টির ও দর অপরিবর্তিত রয়েছে ৩১টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৪৮ কোটি ৬০ লাখ টাকা। গতকাল সোমবার সেখানে লেনদেন হয়েছে ৩৫ কোটি ৫৫ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে প্রিমিয়ার ব্যাংক ও জেএমআই হসপিটাল রিকুইজিটি লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *