দিনশেষে লেনদেন ও সূচকের বড় পতন

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিনশেষে সূচকের পতন হয়েছে। এদিন সেখানে লেনদেন আগের দিনের চেয়ে অনেকটাই কমেছে। অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক ও লেনদেনের বড় পতন হয়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সপ্তাহের প্রথম কর্মদিবস রবিবার ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ২৮.৮১ পয়েন্ট কমে অবস্থান করছে ৬২৮০ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ৫.৯৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩৫৮ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৯.২৪ পয়েন্ট কমে অবস্থান করছে ২১৩৬ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৫০০ কোটি ৭৪ লাখ টাকা। গত বৃহস্পতিবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ৭৩৫ কোটি ৪৭ লাখ টাকা।

ডিএসইতে দিনভর ৩১০টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১২টি শেয়ারের দর বেড়েছে, কমেছে ১৪৮টির আর দর অপরিবর্তিত আছে ১৫০টির দর।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – ফু-ওয়াং ফুডস, ইস্টার্ন হাউজিং, ইউনিয়ন ইন্স্যুরেন্স, বিডিকম অনলাইন, খান ব্রাদার্স পি.পি. ওভেন ব্যাগ ইন্ডাস্ট্রিজ, জেমিনী সী ফুড, প্যারামাউন্ট ইন্স্যুরেন্স, মিরাকল ইন্ডাস্ট্রিজ, রিপাবলিক ইন্স্যুরেন্স ও ক্রিস্টাল ইন্স্যুরেন্স কোম্পানী লিমিটেড।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ৬৮.৭০ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮ হাজার ৫৯৫ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ১৪৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৩টির, কমেছে ৮০টির ও দর অপরিবর্তিত রয়েছে ৫০টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৮ কোটি ১৫ লাখ টাকা। গত বৃহস্পতিবার সেখানে লেনদেন হয়েছে ২৪ কোটি ৪৭ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে সি পার্ল বিচ রিসোর্ট অ্যান্ড স্পা ও ডেফোডিল কম্পিউটারস লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *