দিনশেষে সূচকের উত্থান হলেও কমেছে লেনদেন

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিনশেষে সূচকের বড় উত্থান হয়েছে। তবে এদিন সেখানে লেনদেন আগের দিনের চেয়ে কিছুটা কমেছে। অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক ও লেনদেন বেড়েছে । ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সপ্তাহের প্রথম কর্মদিবস সোমবার ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৬৪.১০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫৮৬০ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ১৪.৬৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১২৮১ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৮.৪৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২০৩৩ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৪১৫ কোটি ৩২ লাখ টাকা। গত বৃহস্পতিবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ৪৩৬ কোটি ৭৫ লাখ টাকা।

ডিএসইতে দিনভর ৩৯২টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ৩১৬টি শেয়ারের দর বেড়েছে, কমেছে ৩৬টির আর অপরিবর্তিত আছে ৪০টির দর।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – আলিফ ইন্ডাস্ট্রিজ, লাভেলো আইসক্রিম, মালেক স্পিনিং, শাইনপুকুর সিরামিকস, সেন্ট্রাল ফার্মা, ফুয়াং সিরামিকস, এমারেল্ড ওয়েল, বেস্ট হোল্ডিংস, এশিয়াটিক ল্যাবরেটরিজ ও আইটি কনসালটেন্টস।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ৭৩.৩৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৬ হাজার ৬৮৭ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ১৫৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১২টির, কমেছে ২৭টির ও দর অপরিবর্তিত রয়েছে ২৭টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ১৪ কোটি ৭ লাখ টাকা। গত বৃহস্পতিবার সেখানে লেনদেন হয়েছে ১৪ কোটি ৭ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে লাভেলো আইসক্রিম ও নাভানা ফার্মা।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *