দিনশেষে সূচকের পতন হলেও বেড়েছে লেনদেন

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিনের শেষে সূচকের বড় ধরণের পতন হয়েছে। তবে এদিন সেখানে লেনদেন আগের দিনের চেয়ে অনেকটা বেড়েছে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক কমলেও লেনদেন বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সপ্তাহের প্রথম কার্যদিবস রবিবার দিন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৭০.৫২ পয়েন্ট কমে অবস্থান করছে ৭০০৫ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ৩০.৩৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১৪৮৭ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১.০২ পয়েন্ট কমে অবস্থান করছে ২৬৯৮ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ১৪৭১ কোটি ৪ লাখ টাকা। গত বৃহস্পতিবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ১৩১০ কোটি ৯৭ লাখ টাকা।

ডিএসইতে আজ ৩৭৫টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ৫৭টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ২৯২টির, আর দর অপরিবর্তিত আছে ২৬টির দর।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো- বেক্সিমকো লিমিটেড, ওরিয়ন ফার্মা, ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স, এনআরবিসি ব্যাংক, জেনেক্স ইনফোসিস, স্কয়ার ফার্মা, আইএফআইসি ব্যাংক, বেক্স ফার্মা, লাফার্জ হোলসিম বিডি ও বিএটিবিসি লিমিটেড।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ১২২.৭৮ পয়েন্ট কমে অবস্থান করছে ২০ হাজার ৫৭০ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ২৮৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৬২টির, কমেছে ২০৫টির ও দর অপরিবর্তিত রয়েছে ২১টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৪৯ কোটি ৯৮ লাখ টাকা। গত বৃহস্পতিবার সেখানে লেনদেন হয়েছে ৪১ কোটি ৮১ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে বেক্সিমকো লিমিটেড ও বেক্স ফার্মা লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/এস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *