দিনশেষে সূচকের বড় উত্থান হলে কমেছে লেনদেন

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্স‌চে‌ঞ্জের (ডিএসই) দিনশেষে সবগুলো সূচকের বড় উত্থান হয়েছে। তবে এদিন সেখানে লেনদেন আগের দিনের চেয়ে কমেছে। এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক বাড়লেও লেনদেন কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার দিনশেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৫১.৩৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬৫০৮ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ১০.৫১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৪০৯ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২২.৫৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২৩০৫ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ১৮৮৯ কোটি ৫২ লাখ টাকা। গতকাল বুধবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ২০০৫ কোটি ৬৯ লাখ টাকা।

ডিএসইতে দিনভর ৩৮১টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১৭২টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ১৩১টির, আর দর অপরিবর্তিত আছে ৭৮টির দর।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – বেক্সিমকো লিমিটেড, ইষ্টার্ণ হাউজিং, ওরিয়ন ইনফিউশন, ওরিয়ন ফার্মা, ন্যাশনাল পলিমার, লাফার্জ হোলসিম বিডি, ফরচুন সুজ, জেএমআই হসপিটাল রিকুইজিটি, বাংলাদেশ শিপিং করপোরেশন ও সাইফ পাওয়ারটেক লিমিটেড।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ১৫০.২৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৯ হাজার ১৫৬ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ৩১১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৫০টির, কমেছে ১০৬টির ও দর অপরিবর্তিত রয়েছে ৫৫টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৬৫ কোটি ৬০ লাখ টাকা। গতকাল বুধবার সেখানে লেনদেন হয়েছিল ৭০ কোটি ৬৯ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে বেক্সিমকো ও স্কয়ার ফার্মা লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম//

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *