দিনশেষে সূচকের বড় উত্থান

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্স‌চে‌ঞ্জের (ডিএসই) দিনশেষে সূচকের বড় উত্থান হয়েছে। এদিন সেখানে লেনদেনও আগের দিনের চেয়ে বেড়েছেছে। এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বাড়লেও লেনদেন কমেরোছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার দিনশেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৩৯.৫২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬২৩০ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ১২.৫০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩৫৫ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১২.৭৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২১৯০ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৪২৮ কোটি ৬৮ লাখ টাকা। গতকাল সোমবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ৩৫১ কোটি ৯০ লাখ টাকা।

ডিএসইতে দিনভর ৩১৩টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ৭৮টি শেয়ারের দর বেড়েছে, কমেছে ৬টির, আর দর অপরিবর্তিত আছে ২২৯টির দর।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – জেনেক্স ইনফোসিস, ওরিয়ন ফার্মা, পদ্মা লাইফ ইন্স্যুরেন্স, বাংলাদেশ শিপিং করপোরেশন, নাভানা ফার্মা, সী পালর্স রিসোর্ট, ইষ্টার্ণ হাউজিং, সামিট এলায়েন্স, প্রগতি লাইফ ইন্স্যুরেন্স ও ইন্ট্রাকো রি-ফুয়েলিং লিমিটেড।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ৩৪.২৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮ হাজার ৪১৬ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ১৪৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৫১টির, কমেছে ১৭টির ও দর অপরিবর্তিত রয়েছে ৭৫টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৭ কোটি ৩ লাখ টাকা। গতকাল সোমবার সেখানে লেনদেন হয়েছে ১৩ কোটি ১৪ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে প্রগতি লাইফ ইন্স্যুরেন্স ও জেএমআই হসপিটাল রিকুইজিটি লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম////

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *