দিনশেষে সূচকের বড় উত্থান ও বেড়েছে লেনদেন

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সূচকের বড় উত্থান হয়েছে। এদিন সেখানে লেনদেনও আগের দিনের চেয়ে অনেকটা বেড়েছে । অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক ও লেনদেন বেড়েছে । ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৩৫.৬৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬২৮১ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ৯.২৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩৭১ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৩.৯১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২২১৫ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৯০০ কোটি ৪৮ লাখ টাকা। গতকাল সোমবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ৭১৩ কোটি ৭৬ লাখ টাকা।

ডিএসইতে দিনভর ৩৭৩টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১১৯টি শেয়ারের দর বেড়েছে, কমেছে ৬৮টির, আর দর অপরিবর্তিত আছে ১৮৬টির দর।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো –বাংলাদেশ শিপিং কর্পােরেশন, জেনেক্স ইনফোসিস, ওরিয়ন ফার্মা, বসুন্ধরা পেপার মিলস, সী পার্ল বিচ রিসোর্ট অ্যান্ড স্পা, নাভানা ফার্মাসিউটিক্যালস, জেএমআই হসপিটাল মেনুফেকচারিং, ইন্ট্রাকো রি-ফুয়েলিং, ইষ্টার্ণ হাউজিং ও লাফার্জ হোলসিম বাংলাদেশ লিমিটেড।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ৮৯.৪৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮ হাজার ৫২৯ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ২১৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৭৮টির, কমেছে ৩৭টির ও দর অপরিবর্তিত রয়েছে ১০৩টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৪২ কোটি ২৭ লাখ টাকা। গতকাল সোমবার সেখানে লেনদেন হয়েছে ১৭ কোটি ২৯ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে ছিল ওয়ান ব্যাংক ও বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম////

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *