দিনশেষে সূচকের বড় উত্থান এবং বেড়েছে লেনদেনও

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিনশেষে সূচকের বড় উত্থান হয়েছে। এদিন সেখানে লেনদেনও আগের দিনের চেয়ে বেড়েছে। অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক ও লেনদেন বেড়েছে । ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সপ্তাহের দ্বিতীয় কর্মদিবস সোমবার ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ১৩.০৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬২৬৪ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ৩.৯১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩৬৪ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৪.৩৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২১১৬ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৫৯১ কোটি ৭৬ লাখ টাকা। গতকাল রবিবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ৫৩৭ কোটি ৯১ লাখ টাকা।

ডিএসইতে দিনভর ৩৪৫টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১২২টি শেয়ারের দর বেড়েছে, কমেছে ৪৩টির আর দর অপরিবর্তিত আছে ১৮০টির দর।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – খুলনা প্রিন্টিং এন্ড প্যাকেজিং, সেন্ট্রাল ফার্মা, এসকে ট্রিমস, বিডি থাই এলুমিনিয়াম, ইয়াকিন পলিমার, প্যাসিফিক ডেনিমস, ফুয়াং সিরামিকস, ডমিনেজ স্টিল বিল্ডিং, ফুয়াং ফুডস ও এ্যাডভেন্ট ফার্মা।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ৩৮.২৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮ হাজার ৫৮৪ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ২১৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৭৭টির, কমেছে ২৬টির ও দর অপরিবর্তিত রয়েছে ১১৩টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ২৩ কোটি ২২ লাখ টাকা। গতকাল রবিবার সেখানে লেনদেন হয়েছে ১৭ কোটি ৯২ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে সাবমেরিন ক্যাবলস ও সেন্ট্রাল ফার্মা।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *