দিনশেষে সূচকের বড় উত্থানে বেড়েছে লেনদেনও

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিনের শেষে সূচকের বড় ধরণের উত্থান হয়েছে। এদিন সেখানে লেনদেনও আগের দিনের চেয়ে বেড়েছে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক ও লেনদেন দুটোই বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সপ্তাহের তৃতীয় দিবস মঙ্গলবার দিন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৭০.৪৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৭০৪৮ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ১৫.৩৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৪৮০ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২৫.৬৭ পয়েন্ট কমে অবস্থান করছে ২৬৬০ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ১৩৩১ কোটি ৪ লাখ টাকা। গতকাল সোমবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ৮৮৭ কোটি ১৩ লাখ টাকা।

ডিএসইতে আজ ৩৭৫টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ২৭৪টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ৬৯টির, আর দর অপরিবর্তিত আছে ৩২টির দর।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো- বেক্সিমকো লিমিটেড, ওয়ান ব্যাংক, জিএইচপি ফাইন্যান্স, পাওয়ার গ্রিড, ফার্ষ্ট সিকিউরিটিজ ব্যাংক, প্যারামাউন্ট টেক্সটাইল, ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স, এ্যাক্টিভ ফাইন কেমিক্যালস, আইএফআইসি ব্যাংক ও জিপিএইচ ইস্পাত কমপ্লেক্স লিমিটেড।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ২০৭.৬৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২০ হাজার ৬১০ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ২৯১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২১১টির, কমেছে ৬০টির ও দর অপরিবর্তিত রয়েছে ২০টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৪৪ কোটি ৬৮ লাখ টাকা। গতকাল সোমবার সেখানে লেনদেন হয়েছে ৩৫ কোটি ৫২ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে ওয়ান ব্যাংক ও ফরচুন সুজ লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/এস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *