দিনশেষে সূচকের বড় পতনে লেনদেনও কমেছে

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সবগুল সূচকই কমেছে। এদিন সেখানে লেনদেন আগের দিনের চেয়ে কমেছে। অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমলেও লেনদেন বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সপ্তাহের দ্বিতীয় কর্মদিবস সোমবার ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৩০.৬৬ পয়েন্ট কমে অবস্থান করছে ৬২৫৭ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ৬.১৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩৫৭ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৩.৯৯ পয়েন্ট কমে অবস্থান করছে ২১২৪ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৪১৩ কোটি ৭৫ লাখ টাকা। গতকাল রবিবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ৪২৫ কোটি ৫১ লাখ টাকা।

ডিএসইতে দিনভর ৩৯০টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১৯টি শেয়ারের দর বেড়েছে, কমেছে ১৪৮টির আর দর অপরিবর্তিত আছে ২২৩টির দর।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – ফু-ওয়াং ফুডস, সোনালী পেপার এন্ড বোর্ড মিলস, জেমিনী সী ফুড, লাফার্জহোলসিম বাংলাদেশ, স্কয়ার ফার্মাসিউটিক্যালস, খান ব্রাদার্স পি.পি. ওভেন ব্যাগ ইন্ডাস্ট্রিজ, আলিফ ইন্ডাস্ট্রিস, রূপালি লাইফ ইন্সুরেন্স, এমারেল্ড অয়েল ইন্ডাস্ট্রিজ ও লিগাসি ফুটওয়ার লিমিটেড।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ৬৫.৪৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮ হাজার ৫০৩ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ১৫১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৮টির, কমেছে ৬৫টির ও দর অপরিবর্তিত রয়েছে ৭৯টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ১২ কোটি ২৯ লাখ টাকা। গত বৃহস্পতিবার সেখানে লেনদেন হয়েছে ৪ কোটি ১ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে লিন্ডে বিডি ও একমি ল্যাবরেটরিজ লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/রাজু

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *