দিনশেষে সূচকের সামান্য উত্থান হলেও কমেছে লেনদেন

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে সব ধরণের সূচকের সামান্য উত্থান হয়েছেছে। তবে এদিন সেখানে লেনদেন অনেকটাই কমেছে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক ও লেনদেন কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

বুধবার লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ১.৪৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৩৯৬৪ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ০.৩৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৯১৮ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ০.৯৭ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৩২৭ পয়েন্টে।

এদিন লেনদেন হয়েছে ৫৪ কোটি ১৩ লাখ টাকা। গতকাল মঙ্গলবার লেনদেনের পরিমাণ ছিল ৭১ কোটি ৯৬ লাখ টাকা।

ডিএসইতে আজ ২৭১ টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ২৩টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ১৫টির। আর দর অপরিবর্তিত আছে ২৩৩টির।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – আল আরাফাহ ব্যাংক, বেক্সিমকো ফার্মা, এক্সিম ব্যাংক, বাংলাদেশ সাবমেরিন ক্যাবল, লিন্ডে বিডি, এনসিসি ব্যাংক, ইসলামী ব্যাংক বাংলাদেশ, গ্লোক্সস্মিথ ক্লিন, রেকিট বেনকাইজ, জেএমআই সিরিঞ্জ এন্ড মেডিক্যাল ডিভাইস লিমিটেড।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ৮.০৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১হাজার ২৫৬ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ১০৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২০টির, কমেছে ১১টির ও দর অপরিবর্তিত রয়েছে ৭৩টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ১১ কোটি ৬০ লাখ টাকা। গতকাল মঙ্গলবার লেনদেন হয়েছিল ৩০ কোটি ৪১ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে এক্সিম ব্যাংক ও প্রোগ্রেসিভ লাইফ ইন্স্যূরেন্স লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/এমএ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *