দিনশেষে সূচক কমলেও লেনদেন সামান্য বেড়েছে

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্স‌চে‌ঞ্জের (ডিএসই) দিনশেষে সবগুলো সূচকের পতন দেখা গেছে। তবে এদিন সেখানে লেনদেন আগের দিনের চেয়ে সামান্য বেড়েছে। এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক কমলেও লেনদেন বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সপ্তাহের প্রথম কার্যদিবস রবিবার দিনশেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ২০.২১ পয়েন্ট কমে অবস্থান করছে ৬৩০৪ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ১.১১ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩৭৬ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৬.২৮ পয়েন্ট কমে অবস্থান করছে ২২৬৭ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৫৯৩ কোটি ৪৯ লাখ টাকা। গত বৃহস্পতিবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ৫৮০ কোটি ৬৩ লাখ টাকা।

ডিএসইতে দিনভর ৩৮২টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ৯৯টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ২৩৬টির, আর দর অপরিবর্তিত আছে ৪৭টির দর।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – বেক্সিমকো লিমিটেড, ইন্ট্রাকো রি-ফুয়েলিং, তিতাস গ্যাস, ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স, ফুয়াং ফুডস, শাইনপুকুর সিরামিকস, এসিআই ফর্মূলেশন, কাট্টালী টেক্সটাইল, পদ্মা লাইফ ইন্স্যুরেন্স ও গোল্ডেনসন লিমিটেড।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ৭৭.২৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮ হাজার ৫১৮ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ২৯০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৭০টির, কমেছে ১৮৪টির ও দর অপরিবর্তিত রয়েছে ৩৬টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ১৯ কোটি ৫৯ লাখ টাকা। গত বৃহস্পতিবার সেখানে লেনদেন হয়েছিল ১৯ কোটি ৪৫ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে পদ্মা লাইফ ইন্স্যুরেন্স ও জিএসপি ফাইন্যান্স লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম//

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *