দিন শেষে দুই শেয়ারবাজারে সূচকের মিশ্রাবস্থায় লেনদেন কমেছে

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে টাকার অংকে লেনদেনের পরিমাণ দাড়িয়েছে ৪০২ কোটি টাকা। যা আগের দিনের লেনদেনের চেয়ে প্রায় ২৩ কোটি টাকা কমেছে। এদিন সূচকের মিশ্রাবস্থায় লেনদেন কমেছে। অন্যদিকে এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন আগের দিনের চেয়ে প্রায় ৩ কোটি টাকা কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সোমবার ডিএসইতে লেনদেন হয়েছে ৪০২ কোটি ৫ লাখ টাকা। গতকাল রবিবার ডিএসইতে লেনদেন হয় ৪২৫ কোটি ৪৯ লাখ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে ২৩ কোটি টাকা কমেছে।

এদিন লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৩.২৫ পয়েন্ট কমে অবস্থান করছে ৫৩১৩ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৬.৮৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১২৩৫ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ৭.৫৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৯৭৩ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৩৬ টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১০০ টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ১৮৪ টির। আর দর অপরিবর্তিত আছে ৫২টির দর।

ডিএসইতে এদিন লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো –আলিফ ইন্ডাস্ট্রিজ, বার্জার পেইন্টস, নাহি এ্যালুমিনিয়াম, ইন্ট্রাকো রিফুয়েলিং স্টেশন, স্কয়ার ফার্মা, বেক্সিমকো লিমিটেড, বিএসআরএম লিমিটেড, মুন্নু সিরামিক্স, লিগ্যাসী ফুটওয়ার ও গ্রামীন ফোন লিমিটেড।

এদিকে সোমবার দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ১৬.৭৪ পয়েন্ট কমে অবস্থান করছে ৯ হাজার ৯১৬ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ২২১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৬২টির, কমেছে ১২৬টির ও দর অপরিবর্তিত রয়েছে ৩৩টির।

এদিন লেনদেন হয়েছে ১৬ কোটি ৯ লাখ টাকা। গতকাল রবিবার লেনদেন হয়েছিল ১৯ কোটি ৯০ লাখ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে প্রায় ৩ কোটি টাকা কমেছে।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে ছিল স্কয়ার ফার্মা ও গ্রামীনফোন লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/এমএম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *