দীর্ঘমেয়াদি অর্থায়নে সুদহার কমাল কেন্দ্রীয় ব্যাংক

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

বেসরকারি খাতের উৎপাদনমুখী শিল্পোদ্যোক্তাদের জন্য বিশ্বব্যাংকের দেওয়া একটি তহবিল থেকে বৈদেশিক মুদ্রায় দীর্ঘমেয়াদি ঋণে সুদ নির্ধারণের ক্ষেত্রে লাইবরের শর্ত তুলে দিল বাংলাদেশ ব্যাংক। ব্যাংকগুলো এখন থেকে এ তহবিল থেকে ৩ থেকে ৪ শতাংশ সুদে ঋণ পাবে। আর গ্রাহক পর্যায়ে সর্বোচ্চ সুদহার হবে ৭ শতাংশ। এত দিন সর্বোচ্চ ১১ শতাংশ পর্যন্ত সুদে ঋণ নিতে হয়েছে। গতকাল কেন্দ্রীয় ব্যাংক এ সংক্রান্ত একটি সার্কুলার ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠিয়েছে।

বাংলাদেশ ব্যাংকের একজন কর্মকর্তা বলেন, ব্যাংক ঋণের সুদহারের সর্বোচ্চ সীমা দেওয়া আছে ৯ শতাংশ। অথচ এক্ষেত্রে গ্রাহক পর্যায়ে সুদহার ছিল ১১ শতাংশের ওপরে। লাইবর অনেক বেড়ে যাওয়ায় এখানে সুদহার বেড়ে গেছে। যে কারণে লাইবরের শর্ত তুলে দিয়ে সব ক্ষেত্রে সুদহারের নির্দিষ্ট সীমা আরোপ করা হয়েছে। এতে ব্যাংক ও উদ্যোক্তার তহবিল খরচ কমবে।

গতকালের নির্দেশনায় বলা হয়, ব্যাংকগুলোর ক্যামেলস রেটিংয়ের ক্রমানুসার ও মেয়াদের আলোকে বাংলাদেশ ব্যাংক ৩ থেকে সর্বোচ্চ ৪ শতাংশ সুদে তহবিল দেবে। নিয়ম অনুযায়ী এর সঙ্গে সর্বোচ্চ ৩ শতাংশ সুদ যোগ করে গ্রাহক পর্যায়ে বিতরণ করা যাবে। এতে করে গ্রাহক পর্যায়ে ১০ বছর মেয়াদি একটি ঋণের সর্বোচ্চ সুদহার হবে ৭ শতাংশ।

গতকালের নির্দেশনায় বলা হয়েছে, ব্যাংকগুলোর ক্যামেলস রেটিংয়ের মান এবং মেয়াদের ভিত্তিতে ৩ থেকে সর্বোচ্চ ৪ শতাংশ সুদে অর্থ পাবে ব্যাংক। এ ক্ষেত্রে ক্যামেলস রেটিং-১ মানের ব্যাংক ৫ বছর মেয়াদি তহবিল পাবে ৩ শতাংশ সুদে। ৭ বছর মেয়াদি ৩ দশমিক ২৫ এবং ১০ বছর মেয়াদি তহবিল পাবে ৩ দশমিক ৫০ শতাংশ সুদে।

স্টকমার্কেটবিডি.কম////

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *