দুই এক্সচেঞ্জেই সূচকের বড় পতন

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিনশেষে সূচকের বড় পতন হয়েছে। এদিন সেখানে লেনদেনও আগের দিনের চেয়ে কমেছে। অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক ও লেনদেন কমেছে । ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সপ্তাহের প্রথম কর্মদিবস সোমবার ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৬৯.৮০ পয়েন্ট কমে অবস্থান করছে ৫৮৯৮ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ১৩.৫৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১২৮৬ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৮.৯৬ পয়েন্ট কমে অবস্থান করছে ২০৪২ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৪৮৬ কোটি ৬৭ লাখ টাকা। গত বৃহস্পতিবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ৫১৪ কোটি ৬৩ লাখ টাকা।

ডিএসইতে দিনভর ৩৯৬টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ৩৪টি শেয়ারের দর বেড়েছে, কমেছে ৩৩০টির আর অপরিবর্তিত আছে ৩২টির দর।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – গোল্ডেন সন, ফুয়াং সিরামিকস, গোল্ডেন হার্ভেষ্ট এগ্রো, লাভেলো আইসক্রিম, সেন্ট্রাল ফার্মা, লাফার্জ হোলসিম বিডি, বেস্ট হোল্ডিংস, এস এস স্টিলস, আলিফ ইন্ডাস্ট্রিজ ও আফতাব অটোস ।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ১৬১.২৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১৬ হাজার ৯২৯ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ২২৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৪৬টির, কমেছে ১৫৭টির ও দর অপরিবর্তিত রয়েছে ২৪টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ১২ কোটি ৯৬ লাখ টাকা। গত বৃহস্পতিবার সেখানে লেনদেন হয়েছে ১৩ কোটি ৯৩ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে ইষ্টার্ণ ব্যাংক ও এশিয়াটিক ল্যাবরেটরিজ।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *