দুই এক্সচেঞ্জেই সূচকের বড় উত্থান

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিনশেষে সূচকের বড় ধরণের উত্থান হযেছে। তবে এদিন সেখানে লেনদেন আগের দিনের চেয়ে সামান্য কমেছে। অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বাড়লেও লেনদেন কমেছে । ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সপ্তাহের প্রথম কর্মদিবস রবিবার ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৭৩.৭১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬৪৪৭ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ১০.৭৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩৯৮ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২১.৭০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২১৫৯ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ১৮৫২ কোটি ৫১ লাখ টাকা। গত বৃহস্পতিবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ১৮৫৭ কোটি ৭৫ লাখ টাকা।

ডিএসইতে দিনভর ৩৯৪টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১৬৫টি শেয়ারের দর বেড়েছে, কমেছে ১৯৬টির আর অপরিবর্তিত আছে ৩৩টির দর।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – ফরচুন সুজ, ওরিয়ন ফার্মা, ওরিয়ন ইনফিউশন, আইএফআইসি ব্যাংক, ইন্ট্রাকো রি ফুয়েলিং, আইটিসি, গ্লোবাল ইসলামী ব্যাংক, বিএসসি, মালেক স্পিনিং ও সেন্ট্রাল ফার্মা।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ৩০৯.৩২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮ হাজার ৬০৫ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ২৯৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২৮টির, কমেছে ১৪৬টির ও দর অপরিবর্তিত রয়েছে ২০টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ২৩ কোটি ৮০ লাখ টাকা। গত বৃহস্পতিবার সেখানে লেনদেন হয়েছে ৩৬ কোটি ২৮ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে বেক্সিমকো ও গ্লোবাল ইসলামী ব্যাংক।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *