দুই এক্সচেঞ্জেই সূচক ও লেনদেন কমেছে

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের পতন হয়েছে। এদিন সেখানে লেনদেনও অনেকটা কমেছে। অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক ও লেনদেন কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সপ্তাহের তৃতীয় কর্মদিবস মঙ্গলবার ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ১১.৬৮ পয়েন্ট কমে অবস্থান করছে ৬২৯৮ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ২.৮৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩৬৯ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ০.১০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২১৮৫ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৬৬৯ কোটি ১৪ লাখ টাকা। গতকাল সোমবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ৯৮১ কোটি ৪৪ লাখ টাকা।

ডিএসইতে দিনভর ৩৩৪টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ৪৫টি শেয়ারের দর বেড়েছে, কমেছে ১২১টির আর দর অপরিবর্তিত আছে ১৬৮টির দর।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – নাভানা ফার্মাসিউটিক্যালস, সি পার্ল বিচ রিসোর্ট অ্যান্ড স্পা, মেঘনা লাইফ ইন্সুরেন্স, ট্রাষ্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্স, সোনালী লাইফ ইন্স্যুরেন্স, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, রূপালী লাইফ ইন্সুরেন্স, ইয়াকিন পলিমার, ফারইস্ট ইসলামী লাইফ ইন্সুরেন্স ও ইন্ট্রাকো রিফুয়েলিং স্টেশন লিমিটেড।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ২৯.৬৮ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮ হাজার ৬২০ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ১৮৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৩৩টির, কমেছে ৮০টির ও দর অপরিবর্তিত রয়েছে ৭১টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৯ কোটি ৬৯ লাখ টাকা। গতকাল সোমবার সেখানে লেনদেন হয়েছে ৩৯ কোটি ৯৪ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে ট্রাষ্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্স ও ডাচ-বাংলা ব্যাংক লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম///

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *