দুই এক্সচেঞ্জেই সূচক ও লেনদেনে বড় পতন

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সবগুলো সূচকই কমেছে। এদিন সেখানে লেনদেনও আগের দিনের চেয়ে কমেছে। অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক ও লেনদেন কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সপ্তাহের প্রথম কর্মদিবস রবিবার ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ১৪.০৪ পয়েন্ট কমে অবস্থান করছে ৬৩১৫ পয়েন্টে।আর ডিএসই শরীয়াহ সূচক ৪.৭০ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩৬৮ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৮.৬৮ পয়েন্ট কমে অবস্থান করছে ২১৪৩ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৪১৭ কোটি ৬৪ লাখ টাকা। গত বৃহস্পতিবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ৪৮৫ কোটি ৭৩ লাখ টাকা।

ডিএসইতে দিনভর ৩৩৩টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ৩৯টি শেয়ারের দর বেড়েছে, কমেছে ১৩৪টির আর দর অপরিবর্তিত আছে ১৬০টির দর।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – ফু-ওয়াং ফুডস, জেএমআই হসপিটাল রিকুইসিট ম্যানুফ্যাকচারিং, লিগাসি ফুটওয়ার, খান ব্রাদার্স পি.পি. ওভেন ব্যাগ ইন্ডাস্ট্রিজ, আলিফ ইন্ডাস্ট্রিস, মেট্রো স্পিনিং, সি পার্ল বিচ রিসোর্ট অ্যান্ড স্পা, এমারেল্ড অয়েল ইন্ডাস্ট্রিজ, সোনালী লাইফ ইন্স্যুরেন্স ও জেমিনী সী ফুড লিমিটেড।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ২৪.৬০ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮ হাজার ৬৬৫ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ১৫৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৩১টির, কমেছে ৭৫টির ও দর অপরিবর্তিত রয়েছে ৫০টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৩ কোটি ৮৯ লাখ টাকা। গত বৃহস্পতিবার সেখানে লেনদেন হয়েছে ১৮ কোটি ৩১ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে জে এম আই হসপিটাল রিকুইসিট ম্যানুফ্যাকচারিং ও ডেল্টা লাইফ ইন্সুরেন্স কোম্পানি লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/রাজু

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *